ঢাকা, সোমবার, ৪ জুলাই ২০২২

ককসবাজার-৪ আসনে প্রথম নারী সাংসদ শাহীন আকতার

প্রকাশ: ২০১৮-১২-৩১ ১১:৪৪:০৫ || আপডেট: ২০১৮-১২-৩১ ১২:০২:৪২

অনলাইন ডেক্স:

কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) প্রথম নারী সংসদ সদস্য হতে যাচ্ছেন বর্তমান সরকার দলীয় সংসদ সদস্য আবদুর রহমান বদির স্ত্রী শাহীন আকতার। রোববার অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তাঁর কাছে রীতিমত ধরাশায়ী হয়েছেন বিএনপির প্রার্থী শাহজাহান চৌধুরী। শাহীন আকতার রেকর্ড ১ লাখ ৫৯ হাজার ৯৫৬ ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন। স্বাধীনতা পরবর্তীকালে এ আসনে এটিই সবচেয়ে বড় ব্যবধানে বিজয়।

‘লক্ষী আসন’ হিসেবে পরিচিত এ আসনটিতে ১৯৯১ সালের পর থেকে যে রাজনৈতিক দলের প্রার্থী বিজয়ী হয়েছে সে দলই সরকার গঠন করেছে। এবারও তার ব্যতিক্রম হয়নি। এবার আওয়ামী লীগের প্রথম নারী প্রার্থীর হাত ধরেই এলো সবচেয়ে বড় ব্যবধানের বিজয়।

এবার শাহীন আকতার পেয়েছেন ১ লাখ ৯৬ হাজার ৯৭৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি প্রার্থী শাহজাহান চৌধুরী পেয়েছেন ৩৭ হাজার ১৮ ভোট। প্রাপ্ত ভোটের ব্যবধান ১ লাখ ৫৯ হাজার ৯৫৬ ভোট। এ আসনে ভোটার ছিলেন দুই লাখ ৬৬ হাজার ১৪৬ জন। এ আসনে অন্যান্য প্রার্থীদের মধ্যে ইসলামী আন্দোলন বাংলাদেশের মোহাম্মদ শোয়াইব ১ হাজার ৫১২ ভোট, ইসলামী ঐক্যজোটের রবিউল হোছাইন ২১৮, জাতীয় পার্টির আবুল মঞ্জুর ১৮১ ভোট ও মুসলিম লীগের সাইফুদ্দিন খালেদ ৬৮ ভোট পেয়েছেন। এ আসনে একশ’টি ভোটকেন্দ্রে মোট ভোটার ছিলেন দুই লাখ ৬৬ হাজার ১৪৬ জন।

রোববার সকাল ৮ টার পর টেকনাফ পৌরসভার চৌধুরী পাড়ার হাজি ইসলাম শাহজাহান সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নিজের ভোট দেন শাহীন আকতার। ভোট দেওয়ার পর তিনি নির্বাচনের সার্বিক পরিবেশ নিয়ে সন্তুষ্টি প্রকাশ করে বলেন, ‘অত্যন্ত সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহন চলছে। ভোটাররা উৎসবমুখর পরিবেশে এখানে ভোট দিতে আসছেন। আমি জয়ের ব্যাপারে আশাবাদি।’
শাহীন আক্তার ছাড়াও ওই কেন্দ্রে ভোট দিয়েছেন তার স্বামী ও বর্তমান সরকার দলীয় সংসদ সদস্য আবদুর রহমান বদি। তিনি বলেন, ‘আমি নিজে ভোট দিয়েছি।

এলাকার ভোটারদের নির্বিঘ্নে ভোট দিতে উৎসাহিত করা হচ্ছে। ভোটারররা উৎসবমুখর পরিবেশে ভোট দিতে আসছেন।’

উখিয়া-টেকনাফ আসনে বিগত ২০১৪ সালে অনুষ্ঠিতদশম জাতীয় সংসদ নির্বাচন ও ২০০৮ সালে অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হয়েছিলেন আওয়ামী লীগের আবদুর রহমান বদি। কিন্ত এবার তাকে বাদ দিয়ে স্ত্রী শাহীন আকতারকে মনোনয়ন দেয় আওয়ামী লীগ। ২০০১ সালে সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে বিএনপির শাহজাহান চৌধুরী, ১৯৯৬ সালে ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মোহাম্মদ আলী এবং এর আগে ১৯৯১ সালের পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির শাহজাহান চৌধুরী নির্বাচিত হয়েছিলেন। এ আসনে যে দল বিজয়ী হয়েছে সে দলই সরকার গঠন করে আসছে। এবারও তার ব্যতিক্রম হয়নি।