ঢাকা, শুক্রবার, ১ জুলাই ২০২২

নির্বাচনকে ঘিরে রোহিঙ্গা ক্যাম্পে বিশেষ নিরাপত্তা জোরদার

প্রকাশ: ২০১৮-১২-২৭ ১১:৪০:৩১ || আপডেট: ২০১৮-১২-২৭ ১১:৪৫:৪৫

 

নিজস্ব প্রতিবেদক:

আসন্ন একাদশ জাতিয় সংসদ নির্বাচনকে ঘিরে আশ্রিত রোহিঙ্গারা যাতে কোনো ধরনের সহিংস ঘটনায় জড়াতে না পারে সেজন্য ক্যাম্পগুলোতে মনিটরিং বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম।

সোমবার বালুখালী রোহিঙ্গা শিবিরের ১২নং ক্যাম্প পরিদর্শনকালে তিনি এ কথা জানান।

আবুল কালাম বলেন, রোহিঙ্গা ক্যাম্পগুলোতে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী নজরদারি ও মনিটরিং বাড়ানো হয়েছে। পাশাপাশি বহিরাগত প্রবেশেও সতর্কতা জারি করা হয়েছে।

তিনি বলেন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে। ক্যাম্পে নিয়োজিত এনজিওদের কর্মকর্তা ও কর্মীদের চলাচলেও সতর্কতা অবলম্বন করার নির্দেশ দেয়া হয়েছে।

নির্বাচনে রোহিঙ্গাদের ব্যবহার করার আশঙ্কা থাকায় তাদের চলাচলের ওপর নজরদারি বাড়ানোর নির্দেশ দেয় নির্বাচন কমিশন। এ লক্ষে শনিবার থেকে উখিয়ার ২৩টি রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে ২৬৫ জন পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।

উখিয়া উপজেলা নির্বাহী অফিসার মো: নিকারুজ্জামান চৌধুরী জানান, উখিয়া-টেকনাফ নির্বাচনী এলাকাসমূহে রোহিঙ্গারা যাতে অবাধে চলাফেরার মাধ্যমে নাশকতামূলক কর্মকান্ডে জড়াতে না পারে, সেজন্য ২৮-৩০ ডিসেম্বর পর্যন্ত তিনদিন রোহিঙ্গাদের ক্যাম্পের বাইরে যাওয়া-আসার ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এই তিনদিন খাদ্য ও অন্যান্য সুযোগ-সুবিধা নিয়ে রোহিঙ্গাদের যাতে বিড়ম্বনার শিকার হতে না হয়, সেজন্য উপজেলা পরিষদে মজুত ত্রাণসামগ্রী ইতোমধ্যে ক্যাম্পে সরবরাহের জন্য সংশিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।