ঢাকা, রোববার, ২৯ মে ২০২২

বাংলাদেশের গণতন্ত্রের প্রতি শ্রদ্ধাশীল ভারত

প্রকাশ: ২০১৮-১২-২১ ১৮:০২:০৮ || আপডেট: ২০১৮-১২-২১ ১৮:০২:৩৮

অনলাইন ডেস্ক:

বাংলাদেশে গণতন্ত্র সক্রিয় ও শক্তিশালী বলে মনে করে ভারত। এই গণতন্ত্রের প্রতি তারা শ্রদ্ধাশীল। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবিশ কুমার গতকাল বৃহস্পতিবার নয়াদিল্লিতে সংবাদ সম্মেলনে এ কথা বলেছেন।

তিনি জানিয়েছেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ভারতের তিন সদস্যের প্রতিনিধি দল চার দিনের সফরে আগামী ২৮ ডিসেম্বর বাংলাদেশে আসছে।

নয়াদিল্লিতে গতকালের সংবাদ সম্মেলনে বাংলাদেশের নির্বাচন নিয়ে ভারতের অবস্থান ও পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে প্রশ্ন ওঠে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘হ্যাঁ, আমরা পর্যবেক্ষক পাঠাচ্ছি। আমরা বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনারের আমন্ত্রণ পেয়েছি। তারা (বাংলাদেশ) আমাদেরসহ অন্যান্য দেশের প্রতিনিধিদের নির্বাচন পর্যবেক্ষণ করার আমন্ত্রণ পাঠিয়েছে।’

মুখপাত্র বলেন, ‘আমাদের পক্ষ থেকে আমরা তিনজন জ্যেষ্ঠ কর্মকর্তা পাঠাচ্ছি। আসলে ভারতের প্রধান নির্বাচন কমিশনারই তাদের বাছাই করেছেন। তারা বাংলাদেশ নির্বাচন কমিশনের অতিথি হিসেবে ২৮ থেকে ৩১ ডিসেম্বর বাংলাদেশ সফর করবেন।’

বাংলাদেশে নির্বাচন নিয়ে ভারতের অবস্থান প্রসঙ্গে মুখপাত্র বলেন, ‘নির্বাচন প্রসঙ্গে আমরা মনে করি, এটি ওই দেশের অভ্যন্তরীণ বিষয়। আমরা বাংলাদেশের গণতান্ত্রিক কার্যক্রমকে সম্মান করি। এটি একটি কাছের প্রতিবেশীর সক্রিয় গণতন্ত্র। ভারতের কাছে ওই দেশটি অত্যন্ত মূল্যবান অংশীদার।