ঢাকা, মঙ্গলবার, ২৮ জুন ২০২২

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদ ফিরে পেলেন বিক্রমাসিংহে

প্রকাশ: ২০১৮-১২-১৬ ১৬:০৮:৪০ || আপডেট: ২০১৮-১২-১৬ ১৬:০৮:৪০

অনলাইন ডেস্ক: শ্রীলঙ্কার পদচ্যুত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে পুনরায় ক্ষমতায় ফিরেছেন। আজ রোববার সকালে প্রেসিডেন্ট প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার কাছে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন ৬৯ বছর বয়সী এ নেতা।

এদিকে বিতর্কিত প্রক্রিয়ায় প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়া মাহিন্দা রাজাপাকসে গতকাল শনিবার পদত্যাগ করেছেন। রাজাপাকসের দলের এক আইনপ্রণেতা শেহান সিমাসিংহ জানান, দলের সদস্যদের সামনে পদত্যাগপত্রে স্বাক্ষর করেছেন মাহিন্দা।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী হিসেবে রনিল বিক্রমাসিংহের প্রত্যাবর্তনের মধ্য দিয়ে শ্রীলঙ্কায় গত ৫১ দিন ধরে চলা রাজনৈতিক সংকটের ইতি ঘটছে বলে আশা করে তার দল।

গত ২৬ অক্টোবর নানা দ্বন্দ্বের জেরে প্রেসিডেন্ট সিরিসেনা প্রধানমন্ত্রী বিক্রমাসিংহকে আকস্মিকভাবে বরখাস্ত করলে এই সংকটের সূত্রপাত হয়। এর পরই নতুন প্রধানমন্ত্রী হিসেবে মাহিন্দা রাজাপাকসেকে নিয়োগ দিয়েছিলেন তিনি।

গত ৯ নভেম্বর শ্রীলঙ্কার পার্লামেন্ট ভেঙে দিয়ে ৫ জানুয়ারি আগাম সাধারণ নির্বাচনের ঘোষণা দিয়েছিলেন প্রেসিডেন্ট সিরিসেনা। তবে ১৩ ডিসেম্বর দেশটির সুপ্রিম কোর্ট প্রেসিডেন্টের ওই ঘোষণাকে অসাংবিধানিক বলে রায় দেয়।

অপরদিকে বরখাস্ত হওয়া বিক্রমাসিংহের প্রধানমন্ত্রিত্বের প্রতি আস্থা প্রস্তাব পাস হয় পার্লামেন্টে। ফলে নতুন করে দায়িত্ব নিতে তার আর কোনো বাধা থাকলো না।