ঢাকা, শুক্রবার, ২০ মে ২০২২

নির্বাচন করতে পারবেন না খালেদা জিয়া

প্রকাশ: ২০১৮-১১-২৭ ১৪:০৩:৫৭ || আপডেট: ২০১৮-১১-২৭ ১৪:০৩:৫৭

অনলাইন ডেস্ক: কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে জানিয়েছেন আইনজীবীরা। আজ মঙ্গলবার হাইকোর্টের এক আদেশের প্রতিক্রিয়ায় আইনজীবীরা এ মন্তব্য করেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ‘খালেদা জিয়া যেহেতু দুই বছরের বেশি কারাদণ্ডপ্রাপ্ত এবং সাজা বাতিল হয়নি, সেহেতু সংবিধান অনুসারে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে তিনি অংশ নিতে পারবেন না। ’

এ প্রসঙ্গে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, ‘বিচারিক আদালতে দুই বছরের সাজা হলে আপিল বিচারাধীন অবস্থায় কেউ নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে জানিয়েছেন হাইকোর্ট।  এই আদেশের কারণে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন না।’

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছর সশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ডাদেশ দেন ঢাকার বিশেষ জজ আদালত-৫।  এর পর খালেদা জিয়াকে নাজিমুদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়।  তখন থেকেই কারাগারে আছেন বিএনপি চেয়ারপারসন।  গত ৩০ অক্টোবর এই মামলায় খালেদা জিয়ার সাজা বাড়িয়ে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট।

এ ছাড়া গত ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে সাত বছরের সশ্রম কারাদণ্ড এবং ১০ লাখ টাকা অর্থদণ্ডের রায় দেন ঢাকার ৫ নম্বর বিশেষ জজ ড. মো. আখতারুজ্জামান।