ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২

উখিয়ায় বিদ্যুৎ সংযোগ দেওয়ার নামে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে দালালচক্র

প্রকাশ: ২০১৮-০৯-১৫ ২০:৪৬:১৫ || আপডেট: ২০১৮-০৯-১৬ ০১:১৩:৫১

উখিয়া উপজেলা ছাত্রলীগ নেতা আবছার উদ্দিন শান্ত’র অভিযোগ 

উখিয়ায় বিদ্যুৎ সংযোগ দেওয়ার নামে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে দালালচক্র

উখিয়া প্রতিনিধি:
উখিয়ায় বিদ্যুৎ সংযোগ দেওয়ার নামে দালাল চক্র লক্ষ লক্ষ হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। ভুক্তভোগীরা অভিযোগ করে জানায়, হলদিয়াপালং ইউনিয়নের পাগলিরবিল ছায়া কলা গ্রামের বিদ্যুৎ সংযোগ দেওয়ার কথা বলে ইলেকট্রিশিয়ান মো: সেলিমকে ব্যবহার করে প্রতিটি পরিবার থেকে ৩ হাজার টাকা করে ৬৫ পরিবারের কাছ থেকে আদায় করছে দালালচক্রের সদস্যরা।

দালালচক্রের হোতাদের মধ্যে একই গ্রামের আবদুর রশিদের ছেলে আব্দুল্লাহ, ফজল করিমের ছেলে ইয়াছিন, মৃত মোহাম্মদ গোলাল এর ছেলে ছাবের, আমির হামজার ছেলে ফরিদ, লাল মিয়ার ছেলে মোহাম্মদ হোছন প্রকাশ মাছন।

অভিযোগকারীদের মধ্যে নুরুল ইসলাম, মাহমুদুল হক, জয়নাল উদ্দিন, হেলাল উদ্দিন, মোস্তফা কামাল, কামাল উদ্দিন, কামাল সিকদার, জামাল উদ্দিন, জাবেদ, জাহেদসহ অনেকে বলেন বাংলাদেশের সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি বাড়িতে বিদ্যুৎ সংযোগ নিশ্চিত করে ২০১৮ সালের মধ্যে শতভাগ বিদ্যুাতায়নের আওতায় আনার অঙ্গীকার করলেও দালালচক্রের কারণে সাধারণ মানুষ নানা ভোগান্তির শিকার হচ্ছে।

অভিযোগকারীরা বলেন, প্রধানমন্ত্রীর অঙ্গীকারকে ভেস্তে নেওয়ার মানসে প্রত্যন্ত অঞ্চলের পিছিয়ে পড়া জনগোষ্টিকে মিথ্যা তথ্য দিয়ে বিদ্যুৎ সংযোগ দেওয়ার কথা বলে এসব দালাল চক্র লাখ লাখ হাতিয়ে নিচ্ছে বলে জানান।

অভিযোগকারীরা আরো বলেন, বৈদ্যুতিক খুঁটি ও মিটার স্থাপনের জন্য এই টাকা নেওয়া হয়। যদি টাকা না দিই তাহলে বিদ্যুৎ সংযোগ পাবে না বলেও হুমকি দেন। তারা বলেন, টাকা আত্মসাতের বিষয়টি চাওর হয়ে গেলে বিভিন্ন কৌশলে ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে দালালচক্র।

এ বিষয়ে জানতে অভিযুক্তদের সাথে যোগাযোগ করার চেষ্টা করে সংযোগ না পাওয়ায় তাদের বক্তব্য জানা যায়নি।

এ প্রসঙ্গে উখিয়া উপজেলা ছাত্রলীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আবছার উদ্দিন শান্ত অভিযোগ করে বলেন, প্রধানমন্ত্রীর উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ। তাঁর নিজ এলাকার একটি অসাধুচক্র বিদ্যুৎ সংযোগ দেওয়ার কথা বলে অসহায়, হতদরিদ্রদের কাছ থেকে ৩ হাজার টাকা করে আত্মসাৎ করে। তিনি হতদরিদ্রদের কাছ থেকে আত্মসাৎকৃত টাকা ফেরত দিয়ে বিদ্যুৎ সংযোগ চালু করে দালালচক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবী জানান।

এ ব্যাপারে কক্সবাজার পল্লী বিদ্যুৎ সমিতির উখিয়া ডেপুটি জেনারেল ম্যানেজারকে অবহিতকরণসহ সংশ্লিষ্ট নির্বাহী প্রকৌশলী বরাবরে লিখিত অভিযোগ করে। অভিযোগটি তদন্ত পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন নির্বাহী প্রকৌশলী জসিম উদ্দিন মুন্সী।