ঢাকা, রোববার, ২৬ জুন ২০২২

রোহিঙ্গা সমস্যা বৈশ্বিক সমস্যা : ইস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রী এসভেন মিকজার

প্রকাশ: ২০১৮-০৯-১০ ২২:৫৮:১৫ || আপডেট: ২০১৮-০৯-১০ ২২:৫৮:১৫

রোহিঙ্গা সমস্যা বৈশ্বিক সমস্যা : ইস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রী এসভেন মিকজার

নিজস্ব প্রতিবেদক:
ইউরোপীয় দেশ ইস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রী এসভেন মিকজার বলেছেন, ‘রোহিঙ্গা সম্যসাটি এখন আন্তর্জাতিকভাবে আলোচিত এবং বৈশ্বিক সমস্যা। রোহিঙ্গারা যাতে স্বদেশে নাগরিক মর্যাদা ও অধিকার নিয়ে ফিরতে পারে এ ব্যাপারে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করে যাচ্ছে ইস্তোনিয়া।’

সোমবার (১০ সেপ্টেম্বর) দুপুরে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পগুলো পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন। এর আগে ইস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধি দল রোহিঙ্গা শিবির ঘুরে দেখেন।

ইস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিক মহলের পাশাপাশি ইস্তোনিয়াও মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করে যাচ্ছে।’ যথাসম্ভব রোহিঙ্গারা নাগরিক অধিকার ও মর্যাদা নিয়ে স্বদেশে ফিরতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেন ইস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে প্রতিনিধি দলটি কক্সবাজার থেকে প্রথমে উখিয়া পৌঁছে কুতুপালং ক্যাম্প সংলগ্ন ইউএনএইচসিসআরের ট্রানজিট ক্যাম্প পরিদর্শন করেন। এসময় তারা সেখানে অবস্থানকারী রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন এবং তাদের খোঁজখবর নেন।
এরপর প্রতিনিধি দলটি কুতুপালংস্থ ডি-৪ ক্যাম্পে পরিদর্শনে যান। সেখানে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) পরিচালিত হাসপাতালের চিকিৎসা কার্যক্রম এবং ইউনিসেফ পরিচালিত শিশুবান্ধব কেন্দ্র পরিদর্শন করেন। পরে তারা কুতুপালংস্থ ডি-৫ ক্যাম্প পরিদর্শনে পৌঁছান। সেখানে প্রতিনিধি দলটির সদস্যরা বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পের কমিউনিটি নেতাদের ( ক্যাম্প মাঝি ) সঙ্গে কথা বলেন।

এরপর ইস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধি দলটি ঢাকার উদ্দেশে কক্সবাজার রওনা দেন। এসময় প্রতিনিধি দলের সঙ্গে উপস্থিত ছিলেন, বাংলাদেশস্থ ডেনমার্কের রাষ্ট্রদূত মোহাম্মদ আব্দুল মুহিত, ভারতে নয়াদিল্লিস্থ ইস্তোনিয়ার রাষ্ট্রদূত রিহো ক্লুভ ও শরণার্থী ত্রাণ এবং প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালামসহ বিভিন্ন এনজিওর ঊর্ধ্বতন কর্মকর্তারা।