ঢাকা, সোমবার, ১৫ আগস্ট ২০২২

মনের ক্ষত ; মলমে শুকায় না!

প্রকাশ: ২০১৮-০৮-১১ ০০:৩৪:৫৬ || আপডেট: ২০১৮-০৮-১১ ০০:৩৪:৫৬

মনের ক্ষত ; মলমে শুকায় না!

আলমগীর মাহমুদ::

আখতার হামিদ খান। বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির প্রতিষ্ঠাতা। একদিন পড়ুয়ারা উনার কাছে সওয়াল রাখে ” স্যার আমরা পল্লী উন্নয়ন বিষয়ে গবেষক হতে চাই, কোন কোন বই পড়তে হবে আমাদের?

জওয়াব একবাক্যে ” Go to the Village “যাদের পরনে লুঙ্গি,অক্ষরজ্ঞানহীন, শীত গ্রীষ্ম, বর্ষায় যারা লাঙ্গলের ফলায় ফসল ফলায়।

আকাশের তারা দেখে যারা রাত্রির ক্ষণ গননা করে। চাঁদের অবস্থান দেখে যারা বলে দিতে পারে ফজর হওয়ার আর কতক্ষন বাকী।আকাশে মেঘের অবস্থানে বলতে পারে এই মেঘে বৃষ্টি হবে কিনা।,বাতাসের আবহ দেখে আঁচ করতে পারে প্রকৃতির ভয়াবহতা –তাঁরাই জীবন্ত বই, সঞ্চিত অবিজ্ঞতার অক্ষরজ্ঞানহীন শিক্ষক,বই পড়ে গবেষক হওয়া যায় না।” কায়মনে গবেষক হবার বাসনা পোষলে তাঁদের কাছে ফিরে যাও।

এদেশে যারা কর্তা,নীতির নির্ধারক চৌষট্টি হাজার গ্রামবাংলার সুখ-দু:খ তাদের অচিন।পড়ালেখায় যে পাঠ্য তাও আমাদের সীলেবাসের নয়। বিদেশী ক্যারিকুলামে। তারা কেমনে ”নিরাপদ সড়ক চাই” প্রেসক্রিপশন দিবে স্যার!

জেল জরিমানায় কি মিলানো সম্ভব নিরাপদ সড়কের গ্যারাণ্টি? শ্লোগানেই তো ভুল আছে স্যার ‘অনিরাপদে যার জন্ম সে কেমনে দিবে নিরাপদের নিশ্চয়তা”.. অনিরাপদে জন্ম কার? সাবলীল জবাব ‘রাস্তার।’ গতি থাকলে ক্ষতি থাকবেই।

উখিয়া কলেজ থেকে ফিরতি যাত্রা। ড্রাইভারের পাশে ইঞ্জিন বক্সের আসনে ছিলাম বসা। গুছিয়ে গুচিয়ে এমন কথাগুলো ড়্রাইভারের।

ছাত্রদের রাষ্ট্র মেরামতের আন্দোলন, সরকারের সমাধান চিন্তা, জেল জরিমানার ভয়ে অনেক ড্রাইভার রাস্তায় নামছে না। সব মিলিয়ে অভিমানী মনঃতাপের ভার মেঠাতেই বলা।

ভাবলাম আমারে দেখার সাথে সাথে কেন বলা। আমি যে ছাত্রদের স্যার! আমার দর্শন তাঁর পাকনা ফুরায় তীর ছোড়া তীরন্দাজকে দেখার অনূভূতি যুগিয়েছে। সাথে ড্রাইভার জ্ঞানগর্ভ যাহ বলছে তাওতো ভাবার।

মাষ্টারী স্বভাবে জানা ভাবটি বাদ দিয়ে আমি পুরাপুরিই তার ছাত্র বনে গেলাম।সব হ্যাঁবোধক আচরণ দিতে শুরু করে বুঝলাম ‘ছাত্ররা যাহ করছে তাতেও সে নারাজ ৮৫%.সমাধানে সরকারের করণীয় সিদ্ধান্তে বিরূপ ৬৫%।

…. দেশটা ড্রাইভারেরও নয়, ছাত্রদেরও নয় ‘আমাদের’। সব ছাত্রদের বাবা যদি ড্রাইভারেরা হয় তখন ড্রাইভারেরা করতো কি?
…….একশ্রেণিরে বাবা করলেও যাদের পুত ভাবতেছেন তারাতো পুত হয় না।এর কারণ ও আছে আমরা কারো দুখ কেউ বুঝতে চাই না সদা এক চিন্তা ‘আমি বাঁচলে বাংলাদেশ’।ভাবতে হবে রৈখিক ভাবে..

চলবে…

লেখকঃ বিভাগীয় প্রধান।সমাজবিজ্ঞান বিভাগ।উখিয়া কলেজ কক্সবাজার।
[email protected]