ঢাকা, মঙ্গলবার, ৯ আগস্ট ২০২২

সজিব ওয়াজেদ উপগ্রহ ভূ-কেন্দ্র উদ্বোধন

প্রকাশ: ২০১৮-০৭-৩১ ১৭:১৬:১১ || আপডেট: ২০১৮-০৭-৩১ ১৭:১৬:১১

সজিব ওয়াজেদ উপগ্রহ ভূ-কেন্দ্র উদ্বোধন

অনলাইন ডেস্ক: বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সুবিধা কাজে লাগিয়ে মানুষের উন্নয়ন করাই সরকারের লক্ষ্য বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু কনফারেন্স সেন্টার থেকে গাজীপুরে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর প্রাইমারি গ্রাউন্ড স্টেশন ‘সজিব ওয়াজেদ উপগ্রহ ভূ-কেন্দ্র’ উদ্বোধন করার সময় এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “গণতান্ত্রিক পরিবেশের মধ্য দিয়ে দেশে অর্থনৈতিক উন্নয়ন সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়াই সরকারের প্রধান লক্ষ্য। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বলতেন, ‘বাংলার মানুষ দুবেলা পেট ভরে খেতে পারবে, উন্নত জীবন পাবে, সুন্দরভাবে বাঁচবে।’ আজ আমার লক্ষ্য তার সেই স্বপ্ন পূরণ করা এবং আমি মনে করি সে লক্ষ্যে আরও এক ধাপ আমরা এগিয়ে গেলাম।”

সজিব ওয়াজেদ উপগ্রহ ভূ-কেন্দ্র উদ্বোধনকালে গ্রাউন্ড স্টেশনে উপস্থিত সংশ্লিষ্টরা প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে সংযুক্ত হন এবং সরাসরি কথা বলেন। এ সময় বেতবুনিয়ার ব্যাকআপ গ্রাউন্ড স্টেশনটিও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

এদিন গাজীপুরের তেলিপাড়ার গ্রাউন্ড স্টেশন ক্যাম্পাস থেকে স্থানীয় সংসদ সদস্যসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা অনুষ্ঠানে যোগ দেন।

পরে গাজীপুরের জেলা প্রশাসক দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর প্রাইমারি গ্রাউন্ড স্টেশন উদ্বোধন সম্পর্কে কথা বলেন। তিনি জানান, বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ যোগাযোগ এবং সম্প্রচার কাজেই মূলত ব্যবহার করা হবে। সব কিছু ঠিক থাকলে আগস্ট বা সেপ্টেম্বর থেকে বাণিজ্যিক কার্যক্রম শুরু করা সম্ভব হবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ প্রাইমারি গ্রাউন্ড স্টেশন সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গাজীপুরের গ্রাউন্ড স্টেশনটি প্রধান কেন্দ্র হিসেবে এবং বেতবুনিয়ার স্টেশনটি ব্যাকআপ অর্থাৎ বিকল্প কেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে। এরই মধ্যে সম্পূর্ণ প্রস্তুত হয়ে গেছে দুটি ভূ-উপগ্রহ কেন্দ্র।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ সরাসরি যুক্ত হবে প্রাইমারি গ্রাউন্ড স্টেশনে। এই স্যাটেলাইটে থাকছে ৪০টি ট্রান্সপন্ডার সক্ষমতা। প্রতিটি ট্রান্সপন্ডার প্রায় ৩৬ মেগাহার্টজ বেতার তরঙ্গের সমপরিমাণ। অর্থাৎ ৪০টি ট্রান্সপন্ডার থেকে পাওয়া যাবে প্রায় এক হাজার ৪৪০ মেগাহার্টজ পরিমাণ বেতার তরঙ্গ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে। এর মধ্যে ২০টি ট্রান্সপন্ডার বাংলাদেশ অভ্যন্তরীণ প্রয়োজনে ব্যবহার করবে। আর ২০টি ট্রান্সপন্ডার বিদেশি রাষ্ট্রের কাছে ভাড়া দেওয়ার জন্য রাখা হবে। ৪০টি ট্রান্সপন্ডারের মধ্যে ২৬টি হচ্ছে কেইউ ব্যান্ডের এবং ১৪টি সি ব্যান্ডের। গাজীপুর ও চট্টগ্রামের বেতবুনিয়ায় স্থাপিত দুটি ভূ-উপগ্রহ কেন্দ্র থেকে নিয়ন্ত্রিত হবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১।