ঢাকা, শুক্রবার, ১৯ আগস্ট ২০২২

উপকূলে অভিযানে বিপুল পরিমাণ অবৈধ জাল জব্দ

প্রকাশ: ২০১৮-০৭-৩০ ০০:২৮:৩৪ || আপডেট: ২০১৮-০৭-৩০ ০০:২৮:৩৪

উপকূলে অভিযানে বিপুল পরিমাণ অবৈধ জাল জব্দ

নিজস্ব প্রতিবেদক:
কক্সবাজার শহর সংলগ্ন সমুদ্র ও সোনাদিয়া চ্যানেল থেকে ১০ টি অবৈধ জাল জব্দ করেছে টাস্কফোর্স। রোববার সকাল থেকে বিকেল পর্যন্ত জেলা মৎস্য অধিদপ্তর ও কোষ্টগার্ড যৌথভাবে এ অভিযান চালায়।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা (সদর) ড. মঈন উদ্দিন আহমদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে বাঁকখালী মোহনা সংলগ্ন নাজিরারটেক চ্যানেল ও সোনাদিয়া চ্যানেলে অভিযান পরিচালনা করা হয়। এ সময় ৯ টি বড় আকারের বিহিন্দি জাল ও একটি চরঘেরা জাল জব্দ করা হয়েছে। জেলা মৎস্য কর্মকর্তা ড. মো. আবদুল আলীম ও কোষ্টগার্ড কক্সবাজার ষ্টেশনের কন্টিনজেন্ট কমান্ডার এস এ আহসান অভিযানে নেতৃত্ব দেন।

তিনি আরো জানান, সাগরে মৎস্য সম্পদ বাড়াতে বিভিন্ন প্রজাতির মাছের পোনা রক্ষায় বিহিন্দি জাল ব্যবহার রোধে অভিযান অব্যাহত রেখেছে মৎস্য বিভাগ।

এদিকে জব্দকৃত অবৈধ এসব জাল ছাড়িয়ে নিতে স্থানীয় এক জনপ্রতিনিধি বহুমুখী তদবির ও দেন দরবার শুরু করেন। পরে কর্মকর্তাদের অনমনীয় মনোভাবের কারণে ব্যর্থ হয়ে তিনি এসব কর্মকর্তাদের দেখে নেয়ার হুমকি দেন বলে অভিযোগ উঠেছে।

অভিযানে জব্দকৃত জাল বিকেলে নুনিয়াছড়া বিআইডব্লিউটিএ ঘাট সংলগ্ন স্হানে জনসমক্ষে পুড়িয়ে নষ্ট করা হয়।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট খোরশেদ আলম চৌধুরী এসময় উপস্হিত ছিলেন।

স্থানীয় সূত্র জানায়, সমুদ্রের মৎস্য সম্পদ ধ্বংসকারী নিষিদ্ধ জাল জব্দ করলেই ছেড়ে দেয়ার জন্য তদবির শুরু করেন একশ্রেনীর জনপ্রতিনিধি ও রাজনীতিবিদ। তারা তখন সরকারের উচ্চ পর্যায়ের সাথে সম্পর্কের কথা বলে কৌশলে হুমকি দিয়ে থাকেন।