ঢাকা, শনিবার, ১৩ আগস্ট ২০২২

পঞ্চশীলের অনুশীলন ছাড়া উন্নত চরিত্র গঠন সম্ভব নয় : শীলমিত্র ভিক্ষু

প্রকাশ: ২০১৮-০৭-২২ ০১:৪৫:০৬ || আপডেট: ২০১৮-০৭-২২ ০১:৪৫:০৬

পঞ্চশীলের অনুশীলন ছাড়া উন্নত চরিত্র গঠন সম্ভব নয় : শীলমিত্র ভিক্ষু

পলাশ বড়ুয়া:
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি প্রজ্ঞামিত্র বৌদ্ধ ভিক্ষু-শ্রামণ প্রশিক্ষণ ও সাধনা পরিবেনের প্রতিষ্ঠাতা পরিচালক শ্রীমৎ শীলমিত্র ভিক্ষু বলেছেন, গৃহীদের কেবলমাত্র বুদ্ধ নির্দেশিত পঞ্চশীল প্রতিপালনে মুক্তি মিলবে। পঞ্চশীলের অনুশীলন ছাড়া উন্নত চরিত্র গঠন সম্ভব নয়। তাই তিনি সকল গৃহীদেরকে যথানিয়মে পঞ্চশীল পালনের কথা বলেছেন। কারণ পঞ্চশীলের মধ্যে ৩নম্বর শীলে যেমন অবৈধ যৌনাচার থেকে বিরত থাকার কথা বলেছেন বুদ্ধ। এই শীল কেউ ভঙ্গ করেছে এমন প্রমাণিত হলে তাদেরকে সামাজিক ভাবে বয়কট থেকে শুরু করে নানা শাস্তিযোগ্য অপরাধের দন্ডিত করা হয়। একই ভাবে গৃহীদের ৪ নম্বর শীলে মিথ্যা কথা না বলার কথা বলেছেন বুদ্ধ। কিন্তু গৃহীরা সংসারধর্ম পালনকালে প্রতিনিয়ত নানা ভাবে কথার ছলে, ইচ্ছাকৃত, অনিচ্ছাকৃত, চাকরি ক্ষেত্রে, বিচারকার্যে মিথ্যা কথা বলছে। অথচ এই শীল ভঙ্গকারীদের সমাজ কিন্তু তেমন ভাবে বয়কট কিংবা শাস্তির আওতায় আনছে না কিংবা স্বাভাবিক ভাবে মেনে নিচ্ছে। সুতরাং পঞ্চশীলের যে কোন একটি শীল ভঙ্গ হলেও কত যে পাপ হয় সে বিষয়ে গৃহীদের মাঝে এখনো তেমন গুরুত্ব পাচ্ছে না বা সুপ্রতিষ্ঠিত হয়নি। তাই সকল গৃহীদেরকে পূর্ণ চেতনা সম্পন্ন হয়ে পঞ্চশীল পালনের মাধ্যমে দূর্লভ মানব জীবনকে সার্থক করে তোলার আহবান জানান।

২১ জুলাই (শনিবার) বিকেলে উখিয়া উপজেলার পূর্বরত্না গ্রামের ওমান প্রবাসী প্রিয়তোষ বড়ুয়া’র সার্বিক সহযোগিতায় পূর্বরত্না বৌদ্ধ যুব ঐক্য পরিষদের ব্যানারে ধাম্মা ট্যুরের সকল সদস্যের উদ্দেশ্যে ফারিরকুল বৌদ্ধ শ্মশানে অবস্থানকালে শীলমিত্র ভিক্ষু এসব কথা বলেন।

এর আগে পরিষদের সদস্যরা প্রজ্ঞামিত্র ভিক্ষু-শ্রামণ প্রশিক্ষণ ও সাধনা কেন্দ্রে সংঘদান, সত্য বোধিবৃক্ষকে পূজা, বিমুক্তি বিদর্শন ভাবনা কেন্দ্রের ভূবন শান্তি সিংহশয্যা ১০০ফুট বুদ্ধমূর্তিকে পুজা অর্চনা করেন। এ সময় পঞ্চশীল প্রার্থনা করেন শিশু বড়ুয়া। পরে সোনারপাড়া বীচে প্রীতি ফুটবল ম্যাচ খেলেন।

এ সময় উপস্থিত ছিলেন, পূর্বরত্না বৌদ্ধ যুব ঐক্য পরিষদের সাবেক উপদেষ্টা সদস্য মিন্টু বড়ুয়া, সম্মানীত অতিথিবৃন্দ প্রবাসী বিনন্দ বড়ুয়া, টিটু বড়ুয়া, সুরেশ বড়ুয়া, পূর্বরত্না বৌদ্ধ যুব ঐক্য পরিষদ সভাপতি পলাশ বড়ুয়া শিমুল, সাধারণ সম্পাদক নকুল বড়ুয়া, সাবেক সভাপতি শিশু বড়ুয়া, সাবেক সাধারণ সম্পাদক পলাশ বড়ুয়া, সাবেক সাধারণ সম্পাদক আশীষ বড়ুয়া, নেতৃবৃন্দ যথাক্রমে- রোদন বড়ুয়া, মিকু বড়ুয়া, রাখাল বড়ুয়া, বাপ্পু বড়ুয়া, পিকু বড়ুয়া, শৈবাল বড়ুয়া, রকি বড়ুয়া, আনন্দ বড়ুয়া, সুমন বড়ুয়া, রুবেল বড়ুয়া, রানা বড়ুয়া, রকি বড়ুয়া, নুনিয়া বড়ুয়া প্রমুখ।