ঢাকা, মঙ্গলবার, ৯ আগস্ট ২০২২

উখিয়ায় দেশনা ও সূত্র প্রতিযোগীতা-২৫৬২ বুদ্ধবর্ষ সম্পন্ন

প্রকাশ: ২০১৮-০৭-২০ ২৩:০১:১৩ || আপডেট: ২০১৮-০৭-২০ ২৩:০১:১৩

উখিয়ায় দেশনা ও সূত্র প্রতিযোগীতা-২৫৬২ বুদ্ধবর্ষ সম্পন্ন
সিএসবি ২৪ ডটকম:
কক্সবাজারের উখিয়ায় বাংলাদেশে থেরবাদী বৌদ্ধদের অালোকিত প্রতিষ্ঠান ‘জ্ঞানসেন বৌদ্ধ ভিক্ষু-শ্রামণ প্রশিক্ষণ ও সাধনা কেন্দ্র’ পরিচালিত পাক্ষিক সদ্ধর্মসভা উপলক্ষে ‘দেশনা ও সূত্র প্রতিযোগীতা-২৫৬২ সম্পন্ন হয়েছে।

এবারের প্রতিযোগীতার বিষয় : সূত্র (অনাত্মালক্ষণ সূত্র)এবং বিষয় ভিত্তিক দেশনা (বুদ্ধের ত্রিবিধ ধর্মের মধ্যে পরিয়ত্তি ও প্রতিপত্তি ধর্মের গুরুত্ব)।

২০ জুলাই বিকেলে শতাধিক ভিক্ষু-শ্রামণের অংশগ্রহণে জ্ঞানসেন বৌদ্ধ ভিক্ষু-শ্রামণ প্রশিক্ষণ ও সাধনা কেন্দ্রে অনুষ্ঠানের সভাপতি ভদন্ত জ্যোতিঃপাল থের’র সভাপতিত্বে অনুষ্ঠানের অাশীর্বাদক হিসেবে উপস্থিত ছিলেন ভদন্ত কুশলায়ন মহাথের, প্রতিষ্ঠাতা ও পরিচালক, জ্ঞানসেন বৌদ্ধ ভিক্ষু-শ্রামণ প্রশিক্ষণ ও সাধনা কেন্দ্র।

বুদ্ধের ত্রিবিধ ধর্মের আলোকে পরিয়ত্তি ও প্রতিপত্তি বিষয়ে প্রতিযোগিতায় প্রথম হয়েছেন জ্যোতি কুশল, দ্বিতীয় হয়েছেন জ্যোতি শুদ্ধানন্দ ভিক্ষু, তৃতীয় হয়েছেন জ্যোতি মঙ্গল ভিক্ষু।

উখিয়ায় দেশনা ও সূত্র প্রতিযোগীতা-২৫৬২ বুদ্ধবর্ষ সম্পন্ন

সূত্রে প্রথম হয়েছেন জ্যোতি কর্ম শ্রামণ, দ্বিতীয় হয়েছেন জ্যোতি মোৎগলায়ন ভিক্ষু, তৃতীয় হয়েছেন জ্যোতি জয় শ্রামণ। ফলাফল ঘোষণা শেষে বিজয়ীদের মাঝে পুরষ্কার প্রদান করা হয়। একই দিন ভিক্ষু পাতিমুক্খ মুখস্থ করায় জ্যোতি শুদ্ধানন্দ ভিক্ষুকে প্রতিষ্ঠানের পক্ষ থেকে সনদ ও বিশেষ পুরষ্কৃত করা হয়।

প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেছেন ভদন্ত জ্যোতি লায়ন থের, ভদন্ত জ্যোতি প্রজ্ঞা থের, ভদন্ত জ্যোতিপ্রিয় থের, জ্যোতি কল্যাণ ভিক্ষু। এছাড়াও অনুত্তর পূণ্যক্ষেত্র ভিক্ষুসংঘ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উপস্থিত থেকে প্রতিযোগিতার আলোকে মতামত ব্যক্ত করেন, মধুসুদন বড়ুয়া মেম্বার, দীপক বড়ুয়া মেম্বার, এড. অনিল কান্তি বড়ুয়া, শিক্ষক তুষার বড়ুয়া, শিক্ষক বিপ্র বড়ুয়া, শিক্ষক রত্নসেন বড়ুয়া, শিক্ষক অমৃত কুমার বড়ুয়া, শিক্ষক আশীষ বড়ুয়া, শিক্ষক পলাশ বড়ুয়া, সাংবাদিক পলাশ বড়ুয়া, বিজন বড়ুয়া, মধু বড়ুয়া প্রমুখ।

পুরো অনুষ্ঠান সঞ্চালনা সঞ্চালনা করেন জ্যোতি কল্যাণ ভিক্ষু ও জ্যোতি মিত্র ভিক্ষু।