ঢাকা, সোমবার, ১৫ আগস্ট ২০২২

বাউবি’র এইচএসসি পরীক্ষায় পাশের হার ৫৪.৯৩

প্রকাশ: ২০১৮-০৭-১৭ ২০:২০:২৬ || আপডেট: ২০১৮-০৭-১৭ ২০:২০:২৬

বাউবি'র এইচএসসি পরীক্ষায় পাশের হার ৫৪.৯৩

শিক্ষাঙ্গন:

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) এর অধীনে ২০১৮ সালের এইচএসসি প্রোগ্রামের ১ম ও ২য় বর্ষের চূড়ান্ত পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে পাশের হার শতকরা ৫৪ দশমিক ৯৩ ভাগ। বাউবির তথ্য ও গণসংযোগ বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ আবুল কাসেম শিখদার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, এবার বাউবির এইচএসসি প্রোগ্রামের ১ম ও ২য় বর্ষের পরীক্ষায় মোট ১ লক্ষ ৪৩ হাজার ৫৩২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এরমধ্যে ২য় বর্ষের চূড়ান্ত পরীক্ষায় অংশ নেয় ৭৬ হাজার ১৫৮ জন শিক্ষার্থী।

চূড়ান্ত পরীক্ষায় বিভিন্ন গ্রেডে মোট ৪১ হাজার ৮৩৪ জন শিক্ষার্থী কৃতকার্য হয়। পাশের হার শতকরা ৫৪ দশমিক ৯৩ ভাগ। কৃতকার্য শিক্ষার্থীদের মধ্যে ৫২৯ জন এ ৩ হাজার ৩৬৮ জন এ(-), ৯ হাজার ৮২৯ জন বি, ২২হাজার ১৩৪ জন সি এবং ৫ হাজার ৯৭৪ জন ডি গ্রেডে উত্তীর্ণ হয়েছে। উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ২৪ হাজার ৮০৬ জন অর্থাৎ শতকরা ৫৩ দশমিক ৩৫ ভাগ এবং ছাত্রী ১৭ হাজার ২৮ জন অর্থাৎ শতকরা ৫৭ দশমিক ৪১ ভাগ।

তিনি আরো জানান, একই সঙ্গে ৬৭ হাজার ৩৭৪ জন ১ম বর্ষের শিক্ষার্থীর পরীক্ষার ফলও প্রকাশ করা হয়েছে। পরীক্ষার্থীদের (CGPA) bou.ac.bd এবং Detail Result- exam.bou.edu.bd ঠিকানায় পাওয়া যাবে। এছাড়াও SMS এর মাধ্যমে চূড়ান্ত ফলাফল পাওয়ার জন্য bou<space>student ID (11digits without any space, for example 13011810001) লিখে বাংলালিংক-এ ২৭০০ এবং অন্যান্য অপারেটরে ২৭৭৭ এ SMS পাঠাতে হবে।