ঢাকা, শনিবার, ১৩ আগস্ট ২০২২

টুথপেস্ট তৈরি করুন নিজেই !

প্রকাশ: ২০১৮-০৭-০৮ ১৫:২০:২১ || আপডেট: ২০১৮-০৭-০৮ ১৫:২০:২১

টুথপেস্ট তৈরি করুন নিজেই !

অনলাইন ডেস্ক: ঘুম থেকে ওঠার পর একজন ব্যক্তির প্রধান কাজ হলো দাঁত পরিস্কার করা। কেননা মুখের দুর্গন্ধ সাধারণতই একটা মানুষকে আড়ষ্ট করে ফেলে। মুখ ও দাঁতের সুস্থতায় সকালে ঘুমিয়ে ওঠার পর ও রাতে ঘুমোতে যাওয়ার আগে দুবার ব্রাশ করা উচিৎ। বাজারে বিভিন্ন দামের ও মানের টুথপেস্ট পাওয়া যায়। তবে কোনটা মুখের ও দাঁতের জন্য ভালো, কোনটায় ক্ষতিকারক রাসায়নিক আছে তা জানা মুশকিল। সেসব মুশকিলকে আসান করে দিতে এসে গেছে ঘরে বসে টুথপেস্ট তৈরির উপায়।

আসুন জেনে নেওয়া যাক ঘরে বসে নিজে কি উপায়ে তৈরি করবেন টুথপেস্ট :

টুথপেস্ট তৈরিতে দরকারে হবে
১. বেকিং সোডা আধা কাপ। ২. সামুদ্রিক লবণ ১ চামচ। ৩. পিপারমিন্ট এসেনশিয়াল অয়েলের ১০ থেকে ১৫ ড্রপ বা লবঙ্গের তেল। ৪. বিশুদ্ধ ফোটানো পানি।

কিভাবে তৈরি করবেন
প্রথমে উপরের উপরণগুলো যোগাড় করে একটি পাত্রে বেকিং সোডা নিয়ে তার সঙ্গে লবন, পিপারমিন্ট অয়েল বা লবঙ্গের তেল মিশিয়ে নিন। সবগুলো একসঙ্গে মেশানোর পর এতে ধীরে ধীরে পানি মেশান। মিশ্রনটি যখন ঘন কিংবা থকথকে হয়ে যাকে তখন মেশানো বন্ধ করে দিন। লক্ষ্য রাখবেন পেস্টটিতে যেন বুঁদবুঁদ না থাকে।

ব্যাস হয়ে গেল ঘরে তৈরি টুথপেস্ট। এবার এটিকে বাষ্পীভূত একটি পাত্রে সংরক্ষণ করুন।

মনে রাখবেন আপনার ঘরে তৈরি এই টুথপেস্ট আপনি একনাগাড়ে ৭ থেকে ১৫ দিন পর্যন্ত ব্যবহার করতে পারবেন। এর চেয়ে বেশি সময় ব্যবহার করা যায়, তবে না করাই শ্রেয়।