ঢাকা, মঙ্গলবার, ৯ আগস্ট ২০২২

উরুগুয়েকে হারিয়ে সেমিতে ফ্রান্স

প্রকাশ: ২০১৮-০৭-০৬ ২১:৫৮:০১ || আপডেট: ২০১৮-০৭-০৬ ২১:৫৮:০১

উরুগুয়েকে হারিয়ে সেমিতে ফ্রান্স

খেলাধুলা: রাশিয়া বিশ্বকাপের শেষ আটের প্রথম ম্যাচে উরুগুয়েকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে ১৯৯৮ সালের বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। লাতিন আমেরিকার দেশটিকে ফরাসিরা ২-০ গোলে পরাজিত করে।

নিঝনিতে আজ শুক্রবার বাংলাদেশ সময় রাত ৮টায় ম্যাচটি শুরু হয়। প্রথম গোলটি বিরতির আগে ভ্যারানের পা থেকে আসলেও দ্বিতীয় গোলটি আসে গ্রিজম্যানের পা থেকে।

ম্যাচের ৬১ মিনইটের সময় ডি-বক্সের বাইরে থেকে জোরালো শট নিলে গোল উরুগুইয়ান গোলরক্ষকের হাত ফসকে বল জড়ায় জালে।

প্রথমার্ধ শেষ হওয়ার তিন মিনিট আগে গোল দিয়ে এগিয়ে যায় ফ্রান্স। ম্যাচের ৪২ মিনিটের মাথায় রাফায়েল ভ্যারানের গোলে ১-০ গোলের ব্যবধান নিয়ে বিরতিতে যান ফরাসিরা।

শেষ পর্যন্ত গ্রিজম্যান-ভ্যারানের গোলেই জয় নিয়ে রাশিয়া বিশ্বকাপের শেষ চার নিশ্চিত করে ফরাসিরা। তারকা স্ট্রাইকার এমবাপ্পে এর আগের ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে ২ গোল পেলেও আজ কোনো গোল করতে পারেননি।

ম্যাচে আক্রমণ পাল্টা আক্রমণ হলেও গোল পাচ্ছিল না দু’দলই। ফরাসিদের গোল পোস্টে পাঁচটি শট নিলেও গোল পাননি সুয়ারেজরা। কিন্তু গ্রিজম্যানের ফ্রি-কিক থেকে ভ্যারেনের অসাধারণ হেডে ফ্রান্স গোল পেয়ে যায়। বল দখলের লড়াইয়ে ফ্রান্স এগিয়ে থাকলেও আক্রমণে এগিয়ে ছিল উরুগুয়ে। ম্যাচের ৬১ শতাংশ সময় বল ছিল ফ্রান্সের পায়ে।

নকাউট পর্বে পর্তুগালের বিপক্ষে ২ গোল দিয়ে উরুগুয়েকে কোয়ার্টারে তুলেছেন অ্যাডিনসন কাভানি। কিন্তু ইনজুরির কারণে ফান্সের বিপক্ষে খেলতে পারেননি পিএসজিতে খেলা উরুগুইয়ান স্ট্রাইকার।  পর্তুগালের বিপক্ষে হ্যামস্ট্রিং ইনজুরির কবলে পড়ে মাঠ ছাড়েন কাভানি। কোচ অস্কার তবারেজের জন্য কাভানিকে ছাড়া গেমপ্ল্যান তৈরি করা অনেক কঠিন হয়ে দাঁড়ায়।