ঢাকা, শুক্রবার, ২০ মে ২০২২

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করায় তীব্র সমালোচনার মুখে প্রিয়াঙ্কা

প্রকাশ: ২০১৮-০৫-২৩ ১২:৫৫:৩৭ || আপডেট: ২০১৮-০৫-২৩ ১২:৫৫:৩৭

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করায় তীব্র সমালোচনার মুখে প্রিয়াঙ্কা
বিনোদন ডেস্ক :
ইউনিসেফের শুভেচ্ছা দূত হয়ে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন বলিউডের জনপ্রিয় অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। এ সময় রোহিঙ্গা শিশুদের সঙ্গে নিজের বেশ কিছু ছবি ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে শেয়ার করেন ৩৫ বছর বয়সী এই তারকা। বিষয়টি যখন সারা বিশ্বের কাছে মূল্যায়িত হচ্ছে, ঠিক তখনই নিজের দেশের নাগরিকদের তীব্র সমালোচনার মুখে পড়েন প্রিয়াঙ্কা।টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, প্রিয়াঙ্কার বাংলাদেশ সফরকে ঘিরে বেশ সমালোচনা করছেন ভারতীয়রা। দেখা গেছে, ইন্সটাগ্রামে প্রিয়াঙ্কা রোহিঙ্গা ক্যাম্পের ছবি শেয়ারের পর থেকেই কটূক্তিমূলক মন্তব্য করতে থাকেন অনেকেই। তার পোস্টকে ঘিরে অনেকেই ট্রল করেছেন সোশ্যাল মিডিয়ায়।

প্রিয়াঙ্কাকে ডাবল স্ট্যান্ডার্ড উল্লেখ করে অনেকেই লিখেছেন,নিজের দেশে পণ্ডিতেরা কাশ্মীর থেকে বিতারিত হয়ে শরণার্থী ক্যাম্পে আশ্রয় নিয়েছেন, অনেকে আবার ইসলামি জঙ্গিদের হাতে প্রাণও হারিয়েছেন। তাদের খোঁজখবর নিতে কখনো তো কোনো শরণার্থী ক্যাম্পে যাননি। নাকি আপনার অথবা ইউনিসেফের মানবতা কেবল রোহিঙ্গাদের জন্যই সংরক্ষিত?

প্রতিবেদনে বলা হয়, ইউনিসেফের শুভচ্ছোদূত হিসেবে প্রিয়াঙ্কার সফরগুলো জাতিসংঘের কর্মসূচি দ্বারা নির্ধারিত হয়। যদি ইউনিসেফের তরফ থেকে কাশ্মীরি পণ্ডিতদের শরণার্থী শিবিরে প্রিয়াঙ্কাকে যাওয়ার প্রস্তাব দেওয়া হতো, তবে অবশ্যই এই বলিউড তারকা নিজের দেশের শরণার্থী ক্যাম্প পরিদর্শনে যেতেন।ট্রলটির বিপরীতে প্রতিবেদনে আরও বলা হয়, ভারতের কাশ্মীর উপত্যকা থেকে পন্ডিতদের বহিষ্কার হওয়ার বিষয়টি খুবই দুঃখজনক। তবে এ বিষয়ে রোহিঙ্গাদের দায়ী করা মূল্যহীন।ট্রলগুলোতে বলা হয়, ‘পরিদর্শনে শরণার্থীদের সাহায্য করা উদ্দেশ্য, নাকি সেলফি তোলা।’‘রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন সাহায্যের নামে প্রচারণা বাড়ানোর প্রিয়াঙ্কার আরেক কৌশল।’’নিজের দেশে মনোযোগ দাও’…এমন উপদেশ দিয়েও কেউ কেউ প্রিয়াঙ্কার সমালোচনা করেছেন।এদিকে, রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের পর প্রিয়াঙ্কা এক পোস্টে বিশ্বব্যাপী বর্বর নির্যাতনের শিকার হয়ে বিভিন্ন ক্যাম্পে (কাশ্মীর, সিরিয়া, ফিলিস্তিনি) আশ্রয় নেওয়া শিশুদের জন্য বিশ্ববাসীর কাছে মানবিক সাহায্য চেয়েছেন। প্রিয়াঙ্কার তোলা সেলফিতে তাকে ঘিরে রোহিঙ্গা শিশুদেরকে বেশ উচ্ছ্বসিত দেখা যাচ্ছিল।