ঢাকা, রোববার, ২৯ মে ২০২২

এক লাফে তিনগুণ কাঁচামরিচের দাম

প্রকাশ: ২০১৮-০৫-২০ ০০:৫৪:২৭ || আপডেট: ২০১৮-০৫-২০ ০০:৫৪:২৭

এক লাফে তিনগুণ কাঁচামরিচের দাম

সিএসবি ২৪ ডটকম: রমজান শুরু আগেই কাঁচামরিচের দাম এক লাফে তিনগুণ। যদিও পাইকারি বাজারে সরবরাহ প্রচুর। খুচরা বাজারে গেলে মনে হয় দেশে আকাল চলছে।

কারওয়ানবাজারের সিটি করপোরেশন মার্কেট-২ এ গিয়ে দেখা যায়, কাঁচামরিচের স্তূপ সাজিয়ে বসে আছেন পাইকারি বিক্রেতারা। প্রতিপাল্লা (পাঁচ কেজি) ১০০ থেকে ১২০ টাকা দরে বিক্রি করছেন। সে হিসাবে প্রতিকেজির দাম পড়ছে মাত্র ২০ থেকে ২৪ টাকা। কিন্তু খুচরা বাজারে তা ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে। সপ্তাহখানেক আগেও ৩০ থেকে ৩৫ টাকা দরে বিক্রি হয় কাঁচামরিচ। আর গতকাল হাতিরপুল বাজারে প্রতিকেজি ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হতে দেখা যায়। অথচ সিটি করপোরেশন ও কৃষি বিপণন অধিদপ্তরের দেওয়া তালিকায় কাঁচামরিচের যৌক্তিক খুচরা মূল্য ৩৫ টাকা।

আড়তদার আবদুল আউয়াল বলেন, ‘দুই সপ্তাহ ধরে কাঁচামরিচ ১০০ থেকে ১২০ টাকা পাল্লা বিক্রি হচ্ছে। সরবারহও অনেক। কিন্তু খুচরা বাজারে দ্বিগুণ বা তিনগুণ দামে কেন বিক্রি হচ্ছে সে বিষয়ে আমরা কিছু বলতে পারছি না।’ জানতে চাইলে হাতিরপুলের বাজারের খুচরা বিক্রেতা শামীম আহমেদ বলেন, ‘পাইকারি বাজার থেকে পণ্য কেনার পর পবিরহন খরচ যায়। এ ছাড়া দোকান ভাড়া ও স্টাফদের বিল আছে। আবার সব পণ্য বিক্রিও করা হয় না। এর মধ্যে কাঁচামরিচ পচনশীল, তাই এর দামের সঙ্গে সামঞ্জস্য করতে হয়। সে কারণেই দাম একটু বেশি হয়ে যায়।’ তালিকার অনুসারে দাম রাখা হয় না কেন, জানতে চাইলে তিনি বলেন, ‘মূল্য তালিকা সবসময় লেখা হয় না। এক সপ্তাহে দুই তিনবার লিখে। কিন্তু পরিস্থিতি প্রতিদিন আলাদা হয় বিধায় দামের তারতম্য হবেই।’