ঢাকা, বুধবার, ২৯ জুন ২০২২

এমপি বদি’র প্রচেষ্টায় ডিজিটাল হলো উখিয়া কলেজ

প্রকাশ: ২০১৭-০৭-২২ ১৩:৪৬:৩৫ || আপডেট: ২০১৭-০৭-২২ ১৩:৫৭:২৬

তথ্যপ্রযুক্তি খাতে আর পিছিয়ে থাকবে না শিক্ষার্থীরা

এমপি বদি’র প্রচেষ্টায় ডিজিটাল হলো উখিয়া কলেজ

 

পলাশ বড়ুয়া:
তথ্যপ্রযুক্তি শিক্ষাকে বিশ্বমানের করতে দক্ষিণ কক্সবাজারের সর্বোচ্চ বিদ্যাপীঠ উখিয়া কলেজে ২টি আধুনিক সার্ভার ও ৩০টি এইচপি ব্র্যান্ডের কম্পিউটার সহ প্রয়োজনীয় আসবাবপত্র ও সরঞ্জামাদি নিয়ে স্থাপিত হলো অত্যাধুনিক কম্পিউটার ল্যাব।
জানা যায়, উখিয়া-টেকনাফ আসনের জাতীয় সংসদ সদস্য আবদুর রহমান বদি উখিয়া কলেজ গভর্ণিং বডির সভাপতি পদে দায়িত্ব গ্রহণের পর থেকে অভাবনীয় উন্নয়ন সাধিত হয়েছে কলেজটিতে। তৎমধ্যে বিজ্ঞান শিক্ষার অগ্রগতিতে প্রয়োজনীয় সংখ্যক শিক্ষক নিয়োগ, ৭টি বিষয়ে অনার্স কোর্স চালু (বাংলা, রাষ্ট্র বিজ্ঞান, হিসাব বিজ্ঞান, ব্যবস্থাপনায়, সমাজ বিজ্ঞান, অর্থনীতি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি),  ৪টি বিষয়ে প্রিলি ও ফাইনাল মাষ্টার্স (প্রক্রিয়াধীন), কলেজের নামে জমির নামজারী খতিয়ান সৃজন, সীমানা প্রাচীর নির্মাণ, সৌর বিদ্যুৎ স্থাপন, উর্ধ্বমূখী ভবন সম্প্রসারণ, প্রজেক্টর সহ মাল্টিমিডিয়া শ্রেণি কক্ষ, অধ্যক্ষের কার্যালয় ও বাথরুম সুজ্জিতকরণ সহ সর্বশেষ ডিজিটাল আইসিটি ল্যাব স্থাপনে অগ্রণী ভুমিকা রাখেন।
কলেজ অধ্যক্ষ ফজলুল করিম বলেন, ১৯৯১সনে প্রতিষ্ঠিত কলেজটি আজ বিশ্ববিদ্যালয় কলেজে পরিণত হয়েছে। বর্তমানে কলেজটিতে শিক্ষার্থী অনুযায়ী ভবন সংকট হয়ে পড়েছে। তাই প্রয়োজনীয় সংখ্যক ভবন নির্মাণ, খেলার মাঠ ও হোষ্টেল সংস্কারের দাবী জানিয়ে কলেজটিকে জাতীয়করণ সহ শিক্ষা কার্যক্রম সমুন্নত রাখতে এ সময় তিনি গভর্ণিং বডির সভাপতি ও সাংসদ আবদুর রহমান বদি’র মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সুদৃষ্টি কামনা করেন।
এ সময় তিনি কলেজ প্রতিষ্ঠায় যাঁরা অগ্রণী ভূমিকা রেখেছেন তাঁদের প্রতিও শ্রদ্ধা সহকারে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

শিক্ষক পরিষদের সেক্রেটারী ও ইসলামের ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান ফরিদুল আলম চৌধুরী বলেন, আলোকিত জনগোষ্ঠী গড়তে উখিয়া কলেজেও শিক্ষার গুণগত মান উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। বিগত যেকোনো সময়ের তুলনায় আধুনিক শিক্ষাবিস্তারে অসামান্য সাফল্য দেখিয়েছে বর্তমান সরকার। ফলে শিক্ষার আলোয় এখন আলোকিত পুরো বাংলাদেশ।

সমাজ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান আলমগীর মাহমুদ বলেন, প্রযুক্তিনির্ভর শিক্ষা ব্যবস্থায় দেশের অগ্রগতি এবং ফিল্যান্সিংয়ের মাধ্যমে অর্থনীতির ভিত্তিকেও করেছে মজবুত ও টেকসই। আজ উখিয়া কলেজের শিক্ষার্থীরাও গ্লোবাল বিশ্বের সাথে যুক্ত হবে  । বিষয়টি অত্যন্ত সুখকর।

আইসিটি বিষয়ের প্রভাষক মো:আমানত উল্লাহ ও প্রদর্শক প্লাবন বড়ুয়া  বলেন, তথ্যপ্রযুক্তি খাতে আর পিছিয়ে থাকবে না উখিয়া কলেজের শিক্ষার্থীরা। সরকারের পাশাপাশি উখিয়া কলেজ কর্তৃপক্ষ খুবই আন্তরিক। এবার পুরো কক্সবাজার জেলায় এমপি আবদুর রহমান বদির আন্তরিক প্রচেষ্টায় একমাত্র আধুনিক কম্পিউটার ল্যাবটি স্থাপন করা হয়েছে উখিয়া কলেজে।  মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উখিয়া কলেজ সহ সারাদেশে একযোগে ২৫০টি কম্পিউটার ল্যাব উদ্বোধন করবেন বলেও তিনি জানান।