ঢাকা, শনিবার, ২ জুলাই ২০২২

সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার’র ঈদ পূনর্মিলনী

প্রকাশ: ২০১৭-০৭-০৪ ১০:৪১:১৪ || আপডেট: ২০১৭-০৭-০৪ ১০:৪১:১৪

কক্সবাজার : সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার’র এর উদ্যোগে ঈদ পূনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। ৩ জুলাই সোমবার সকাল ১০ টায় এ ঈদ পূনর্মিলনী অনুষ্টান সম্পন্ন হয়। সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার’র সভাপতি মুহম্মদ নুরুল ইসলাম এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হাসানুর রশিদের পরিচালনায় অনুষ্টান শুরু হয়। উক্ত অনুষ্ঠানে প্রথমে সবাইকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানানো হয়।

অনুষ্টানে প্রধান অতিথি ছিলেন, কক্সবাজার প্রেসক্লাবের প্রতিষ্টাতা সদস্য প্রবীণ সাংবাদিক এসএম আমিনুল হক চৌধুরী।

তিনি বলেন, “এক মাস সিয়াম সাধনা ও খুশীর সওগাত পবিত্র ঈদুল ফিতর শেষে রমজানের শিক্ষা ও তাকওয়াকে কাজে লাগিয়ে বাকি সময় পার করতে হবে। ঈদুল ফিতর হলো একমাস সিয়াম সাধনার সমাপনী অনুষ্ঠান। পবিত্র রমযান মাসেই আল্লাহ মানবজাতির হেদায়াতের জন্য পবিত্র কুরআন নাযিল করেছেন। রমযানের দাবি হলো কুরআনের আলোকে একটি তাকওয়া ভিত্তিক ইসলামী সমাজ কায়েম করা। এ ধরনের সমাজেই ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয় এবং মানবজীবনে সুখ ও শান্তি নিয়ে আসে। এ ধরনের সমাজে গণতান্ত্রিক মূল্যবোধ চালু হয়।

তিনি আরো বলেন, দেশবাসী এমনি এক সময়ে ঈদুল ফিতর উদযাপন করেছে যখন বাংলাদেশসহ সারা বিশ্বে অশান্তি বিরাজ করছে। আমাদের দেশের জনগণ সরকারের জুলুম-নির্যাতন, রাজনৈতিক প্রতিহিংসা, অস্থিরতা, সন্ত্রাস, চাঁদাবাজী, টেন্ডারবাজী, গ্রেপ্তার অভিযান, জুলুম, গ্যাস, বিদ্যুৎ, পানি সংকট, আইন-শৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি এবং দ্রব্য মূল্যের ঊর্ধ্বগতির কারণে চরম দুর্ভোগের মধ্যে দিনাতিপাত করছে।

অনুষ্টানে বিশেষ অতিথি সিনিয়র সাংবাদিক মমতাজ উদ্দিন বাহারী বলেন, সাংবাদিকতা মহান পেশা। সাংবাদিকতার লক্ষ্যে ইন্টারনেট, ওয়েবসাইট দেখার পাশাপাশি লেখাপড়ার বিশদ প্রয়োজন। লক্ষ করা যাচ্ছে বর্তমানে সাংবাদিকদের মধ্যে বিভাজনের রাজনীতির কারনে পেশাগত দায়িত্বপালনে দুরহ সৃষ্টি হচ্ছে। এজন্য সকলকে এককাতারে শামিল হয়ে দেশের ও সমাজের অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ার আহবান জানান।

সভাপতির বক্তব্যে মুহম্মদ নুরুল ইসলাম বলেন, দেশের আর্থ সামাজিক অবস্থা ভয়াবহ আকার ধারণ করেছে। বর্তমান সরকারের অসৎ কালো আইনে সাংবাদিকদের কলমকে চেপে ধরা হয়েছে। বর্তমান সরকার ২০০৯ সাল থেকে ক্ষমতায় আসার পর থেকে কানাডার মত বাংলাদেশে আরেক পল্লী তৈরী করেছে। আবার এই অগতান্ত্রিক সরকার বাজেট নিয়ে তালবাহনা শুরু করেছে। তিনি দেশের বর্তমান প্রেক্ষাপটে সাংবাদিকদের মৌলিক অধিকার আদায়ের লক্ষ্যে সকল সাংবাদিকদের ঐক্যবদ্ধ থাকার আহবান জানান।

ঈদ পূনর্মিলনী অনুষ্টানে বক্তব্য রাখেন, কক্সবাজার সাহিত্য একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল, ইব্রাহীম খলিল মামুন, ইমাম খাইর, ছৈয়দ আলম ও ইসলাম মাহমুদ প্রমূখ।