ঢাকা, শনিবার, ২ জুলাই ২০২২

বিভিন্ন দেশে হ্যাকারদের আক্রমণ

প্রকাশ: ২০১৭-০৬-২৮ ১০:৪৭:০৩ || আপডেট: ২০১৭-০৬-২৮ ১০:৪৭:০৩

বিভিন্ন দেশে হ্যাকারদের আক্রমণ

প্রযুক্তি ডেস্ক: ইউক্রেন থেকে শুরু হওয়া বড় ধরনের সাইবার আক্রমণ এখন ছড়িয়ে পড়েছে পৃথিবীর অনেক দেশে। ইউক্রেন ছাড়াও রাশিয়া, ব্রিটেন, ডেনমার্ক, স্পেন, ফ্রান্স, ও নরওয়ে থেকে শুরু করে ভারত পর্যন্ত অনেকগুলো দেশের বিভিন্ন কম্পানি ও প্রতিষ্ঠানের কম্পিউটার ব্যবস্থা সাইবার হামলায় আক্রান্ত হয়েছে।

‘র‌্যানসমওয়্যার’ নামক এক ধরনের ম্যালওয়্যার ছড়িয়ে গুরুত্বপূর্ণ অনেক প্রতিষ্ঠানের নেটওয়ার্ক অপরাধীদের নিয়ন্ত্রণে নেওয়ার খবর পাওয়া গেছে। র‌্যানসমওয়্যার হলো এক ধরনের ম্যালওয়্যার যা কম্পিউটারের নিয়ন্ত্রণে নেওয়ার পর ব্যবহারকারীর কাজে বাধা দেয় এবং অনেক সময় হার্ড ড্রাইভের তথ্য একটি নির্দিষ্ট পাসওয়ার্ড দিয়ে এনক্রিপ্ট করে ফেলে।

কিছু কিছু কম্পানি তাদের কম্পিউটারের পর্দার ছবি প্রকাশ করেছে যাতে দেখা যাচ্ছে হ্যাকাররা তাদের হাত থেকে মুক্তির বিনিময়ে বিটকয়েন দিয়ে বিভিন্ন অংকের অর্থ দাবি করছে। আক্রান্ত কম্পানিগুলোর মধ্যে রয়েছে ডেনমার্কের শিপিং প্রতিষ্ঠান মেরস্ক, রুশ তেল কম্পানি রসনেফট এবং পৃথিবীর বৃহত্তম বিজ্ঞাপনী সংস্থা ব্রিটেনের ডাব্লিউপিপি।

এ ছাড়া আক্রান্ত হয়েছে স্পেন ও ফ্রান্সের কয়েকটি বহুজাতিক ও নির্মাণ কম্পানি। ইউক্রেনে সাইবার হামলা ছিল অত্যন্ত গুরুতর যাতে সরকারি মন্ত্রণালয়, বিদ্যুত কম্পানি, ব্যাংক ও কিয়েভের বিমানবন্দর আক্রান্ত হয়। দেখা যাচ্ছে, এই হ্যাকারদের সফটওয়্যারটি মে মাসে যেমন হয়েছিল- সেই ওয়ান্নাক্রাই ভাইরাসের মতোই। এটাও ওই একইভাবে কম্পিউটার আটকে দিয়ে মুক্তিপণ হিসেবে দাবি করছে অর্থ।