ঢাকা, শনিবার, ২ জুলাই ২০২২

বাংলাদেশের সেমিফাইনালে যাওয়ার সহজ সমীকরণ

প্রকাশ: ২০১৭-০৬-০৭ ১৪:৪৪:০৭ || আপডেট: ২০১৭-০৬-০৭ ১৪:৪৪:০৭

বাংলাদেশের সেমিফাইনালে যাওয়ার সহজ সমীকরণ

অনলাইন ডেস্ক::ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচের আগেও বেশ কঠিন ছিল বাংলাদেশের সেমিফাইনালে যাওয়ার সমীকরণ। কিন্তু মঙ্গলবারের এই ম্যাচে স্বাগতিক ইংল্যান্ড ৮৭ রানে জিতে যাওয়ায় বেশ সহজ হয়ে গেছে বাংলাদেশের হিসাব-নিকাশ।

ইংল্যান্ডের বিপক্ষে চ্যাম্পিয়নস ট্রফির প্রথম ম্যাচটা হেরে খানিকটা ব্যাকফুটে চলে গিয়েছিল বাংলাদেশ। নিজেদের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষেও বেশ কোণঠাসা অবস্থার মধ্যে ছিলেন মাশরাফি-মুশফিকরা। কিন্তু বৃষ্টির কৃপায় ম্যাচটি শেষপর্যন্ত পরিত্যক্ত হয়ে যায়। একটি পয়েন্ট জুটে যায় বাংলাদেশের ভাগ্যে। আর এই পয়েন্টটাই বাঁচিয়ে রেখেছে বাংলাদেশের সেমিফাইনালে যাওয়ার স্বপ্ন।

টানা দুটি জয় দিয়ে ফেভারিটের মতোই সেমিফাইনাল নিশ্চিত করে ফেলেছে ইংল্যান্ড। ‘এ’ গ্রুপের বাকি তিনটি দলের সামনেই এখনো আছে শেষ চারের টিকেট পাওয়ার সুযোগ। সে ক্ষেত্রে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের ম্যাচটি ধরা যেতে পারে অঘোষিত কোয়ার্টার ফাইনাল হিসেবে। ৯ জুন মুখোমুখি হবে এ দুই দল। এই ম্যাচে জয়ী দলের সামনেই টিকে থাকবে সেমিতে যাওয়ার সম্ভাবনা। পরাজিত দলের বিদায় নিশ্চিত।

তবে জিতলেও বাংলাদেশ বা নিউজিল্যান্ডকে তাকিয়ে থাকতে হবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ম্যাচটির দিকে। ‘এ’ গ্রুপের এই শেষ ম্যাচে অস্ট্রেলিয়া যদি ইংল্যান্ডকে হারিয়ে দেয়, তাহলে ৪ পয়েন্ট নিয়ে তারাই চলে যাবে সেমিফাইনালে। আর যদি ইংল্যান্ড জয়ের স্বাদ পায়, তাহলে বিদায় নিতে হবে অস্ট্রেলিয়াকে। সেমিফাইনালে চলে যাবে বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচের জয়ী দল।ফলে সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশকে প্রথমেই জিততে হবে নিউজিল্যান্ডের বিপক্ষে।