ঢাকা, মঙ্গলবার, ২৮ জুন ২০২২

যে বিষয়গুলো আপনার জানা জরুরি

প্রকাশ: ২০১৭-০১-১৬ ০০:৩৫:০০ || আপডেট: ২০১৭-০১-১৬ ০০:৩৬:৩৪

যে বিষয়গুলো আপনার জানা জরুরি
সিএসবি২৪ ডেস্ক:
মানবদেহ যে উপায়ে প্রতিক্রিয়া ব্যক্ত করে বা পরিবর্তিত হয় তা খুবই রহস্যময় ব্যাপার। আপনার মস্তিষ্কের ৮০% পানিতে তৈরি।
যা দিয়ে একটি ১০ ওয়াটের বাল্ব জালানো সম্ভব। আপনার পাকস্থলীর ভেতরের আবরণ প্রতি তিন থেকে চারদিন পরপর পরিবর্তিত হয়। এখানে মানবদেহ সম্পর্কে এমন কিছু বিষয়ের উল্লেখ করা হলো, যেগুলো আপনাকে বিস্মিত করবে:
১. আপনার ত্বক ঝরে পড়ে!
আপনি যদি ভেবে থাকেন যে, শুধু আপনার পোষা প্রাণিটিরই এই ত্বক ঝরে পড়ার সমস্যা রয়েছে তাহলে এটি জেনে আপনি বিস্মিত হবেন। মানবদেহের ত্বক থেকে প্রতি ঘন্টায় ৬ লাখ কণা ঝরে পড়ে! এই পদ্ধতিতে আপনার ত্বক নিজেকে প্রতিনিয়ত নতুন করে গড়ে তুলছে এবং মরা কোষগুলো ঝেড়ে ফেলছে।
২. ঘ্রাণ শক্তির ক্ষমতা
আমাদের ঘ্রাণশক্তি হয়তো কুকুরের মতো অতটা শক্তিশালি নাও হতে পারে। তথাপি আমাদের নাক ৫০ হাজার ধরনের সুগন্ধি স্মরণে রাখতে পারে।

৩. আপনার ত্বক কি পরিষ্কার?
আপনি কত অল্প সময় পরপর আপনার মুখ পরিষ্কার করেন তাতে কিছুই যায় আসে না। এতে ৩ কোটি ২০ লাখ আছে। তবে ভয় পাবেন না। এসব ব্যাক্টেরিয়ার বেশিরভাগই ক্ষতিকর নয়।

৪. আপনার হাড়গুলো পুনরায় গুনুন
আপনি যখন ছোট্ট শিশুটি ছিলেন তখন আপনার দেহে ৩৫০টি হাড় ছিল। কিন্তু বড় হওয়ার সঙ্গে সঙ্গে অনেকগুলো হাড় একটি আরেকটির সঙ্গে মিশে গেছে। ফলে শেষমেষ মানবদেহে সবমিলিয়ে মাত্র ২০৬টি হাড় থাকে।

৫. পর্যাপ্ত ঘুম জরুরি
আমাদের দেহ না খেয়েই কয়েক সপ্তাহ বেঁচে থাকতে পারে। কিন্তু দীর্ঘ সময় ধরে না ঘুমালে আপনার প্রাণহানিও ঘটতে পারে। আপনি যদি টানা ১১দিন ধরে না ঘুমান তার পরিণতি মারাত্মক হতে পারে।

৬. পাকস্থলীর ভেতরের আবরণ নিজে নিজেই বদলায়
প্রতি তিন থেকে চারদিন পরপর মানবদেহের পাকস্থলির ভেতরের আবরণ পরিবর্তিত হয়। আর পাকস্থলির দেয়ালের এই নতুন আবরণের সাহাজ্যেই আমরা এমনকি শক্তিশালি এসিডও হজম করতে পারি।

৭. পায়ের দুর্গন্ধে অতিষ্ঠ?
আমাদের পায়ে দুর্ঘন্ধ সৃষ্টি হয় অনবরত ঘামের কারণে। আমাদের পায়ে ৫০ হাজার ঘাম গ্রন্থি রয়েছে!
৮. হাঁচি দিন সাবধানে
আপনি কি জানেন যে, মানুষের হাঁচি থেকে বের হওয়া বাতাস ঘন্টায় ১০০ মাইল বেগে ধাবিত হয়। আর এ কারণেই হাঁচির সময় আমাদের চোখ দুটো বুজে আসে। আর নয়তো চোখগুলো বের হয়ে আসবে।

৯. আপনার দেহে উৎপাদিত লালা ৫৩টি বাথটাব পূর্ণ করবে
হ্যাঁ, আপনি ঠিকই শুনেছেন। একজীবনে একজন মানুষের দেহ থেকে ২০ হাজার লিটার লালা বের হয়। যা দিয়ে দুইটি সুইমিং পুল পূর্ণ করা যাবে।

১০. আপনার ছোট আঙ্গুলের শক্তি
আপনার হাতের সবচেয়ে ছোট আঙ্গুলটি আপনার হাতের শক্তির ৫০ শতাংশের যোগান দেয়!

১১. আপনার মস্তিষ্কের আকার
জন্মের সময় আমাদের মাথার আকার থাকে আমাদের দেহের চারভাগের একভাগ। কিন্তু প্রাপ্ত বয়স্ক হতে হতে এর আকার আমাদের দেহের আট ভাগের একভাগে নেমে আসে।

১২. লোম বৃদ্ধি
দেহের আর যে কোনো অংশের লোমের চেয়ে আমাদের মুখমণ্ডলের অবাঞ্ছিত লোমগুলো অনেক দ্রুত গতিতে বাড়ে। দুর্ভাগ্যক্রমে, মুখমণ্ডলের অত্যধিক বৃদ্ধিতে আক্রান্ত নারীরা এই ধরনের লোম বৃদ্ধির কুফল ভোগ করেন বেশি।

১৩. মস্তিষ্কের ৮০ শতাংশই পানি
মস্তিষ্কের টিস্যুটি হলো একটি গোলাপি, নরম এবং জেলির মতো অঙ্গ। এর কারণ সম্ভবত এটাই যে মস্তিষ্ক মূলত উচ্চ পরিমাণ পানি ধারণ করে। সুতরাং সুস্থ দেহ ও সুস্থ মনের জন্য সবসময়ই প্রচুর পরিমাণে পানি পান করুন।

১৪. আপনার চোখের রঙ
জন্মের সময় আপনার চোখের রঙ ছিল নীল। এরপর পর্যায়ক্রমে চোখের মেলানিন বাড়ার সঙ্গে সঙ্গে আপনার চোখের রঙও পরিবর্তিত হতে থাকে।