ঢাকা, শুক্রবার, ১ জুলাই ২০২২

উখিয়ায় বিনামূল্যে বই বিতরণ উৎসবে নববর্ষের প্রথম দিন

প্রকাশ: ২০১৭-০১-০১ ১৯:২৬:৫৬ || আপডেট: ২০১৭-০১-০১ ১৯:৪১:০৩

উখিয়ায় বিনামূল্যে বই বিতরণ উৎসবে নববর্ষের প্রথম দিন
পলাশ বড়ুয়া :: ২০১৭ সালের প্রথম দিবসে উখিয়া উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে নতুন বই নিতে সকাল থেকে খুঁদে শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠে। উদ্দেশ্য একটাই নতুন বই পাওয়া আর নতুন বইয়ের ঘ্রাণ নেওয়ার। এ যেন নতুন বছরে উপহার পেল খুঁদে শিক্ষার্থীরা। নতুন বছরের প্রথম দিন, তাই আনন্দটাও ছিল বাড়তি। খুদে শিক্ষার্থী থেকে শুরু করে নিজ নিজ প্রতিষ্ঠানে শিক্ষক-অভিভাবকরাও পাঠ্যপুস্তক বিতরণ উৎসবে সামিল হয়েছিলেন উখিয়া উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে।

১ জানুয়ারি (রবিবার) সকালে উখিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ আনুষ্ঠানিক উদ্বোধন করেন উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মাঈন উদ্দিন। উপস্থিত ছিলেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রায়হানুল ইসলাম মিঞা, বাংলাদেশ আওয়ামী লীগ উখিয়া শাখার সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী, সাধারণ সম্পাদক ও চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী, কাজী আকতার উদ্দিন টুনু প্রমুখ।

উখিয়ায় প্রাথমিক পর্যায়ে ৪০টি সরকারি, ৩২টি জাতীয়করণকৃত, ৪টি বিদ্যালয় বিহীন এলাকায় এবং ৩৩টি কে.জি স্কুলে নতুন বই বিতরণের বিষয়টি নিশ্চিত করেন উখিয়া উপজেলার সহকারী শিক্ষা কর্মকর্তা মোকতার আহমদ। তবে উখিয়ায় এনজিও পরিচালিত কতটি শিক্ষা প্রতিষ্ঠানে নতুন বই বিতরণ করা হয়েছে এর সঠিক তথ্য জানাতে পারেননি তিনি ।

মাধ্যমিক পর্যায়ে ৪০টি শিক্ষা প্রতিষ্ঠানে নতুন বই বিতরণ করা হয়েছে বলে সিএসবি২৪ ডটকমকে জানিয়েছেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রায়হানুল ইসলাম মিঞা।

বই বিতরণে বক্তারা বলেন, নতুন বই যেমন শিশুদের আকৃষ্ট করবে তেমনি শিক্ষক-শিক্ষিকা ও অভিভাবকসহ শিক্ষাক্ষেত্রে সংশ্লিষ্টরা আন্তরিক এবং সচেতন হলে সকল শিশুরা মানসম্মত জ্ঞান আহরণ করতে পারবে অনায়াসে।