ঢাকা, বুধবার, ২৫ মে ২০২২

স্কুল-কলেজে ফি কত?

প্রকাশ: ২০১৬-১০-১৭ ১৯:২৫:২১ || আপডেট: ২০১৬-১০-১৭ ১৯:২৫:২১

pen-ink_400x300_77041_67362সম্পাদকীয়……..
স্কুল-কলেজে ভর্তি ফি কত? মাসে বেতন কত? পরীক্ষা দিতে নিবন্ধন করতে কত টাকা দিতে হবে? অন্য কোনো সময় কত টাকা দিতে হবে? কেউ যদি এই প্রশ্নের সহজ জবাব পেতে চান তাহলে তাকে গলদঘর্ম হতে হবে। কারণ সরকারি নির্দেশ, আদেশ, অনুরোধ এমনকি আদালতের নির্দেশনা কোনো কিছুর তোয়াক্কা না করে সারা দেশেই যে যেভাবে পারছে সেভাবেই ছাত্র-ছাত্রীদের কাছ থেকে আদায় করছে নানা ধরনের ফি। এতে স্বল্প আয়ের বা গরিব মানুষরা পড়েছে বিপাকে।
পরীক্ষা বা ভর্তিতে অতিরিক্ত টাকা আদায় নিয়ে প্রতি বছরই সংবাদ প্রকাশ হয় গণমাধ্যমে। প্রতিবারই সরকারি কর্মকর্তারা বলেন ব্যবস্থা নেবেন। আদৌ কি কার্যকর ব্যবস্থার ফল শিক্ষার্থীরা পেয়েছে ?
 
এক্ষেত্রে নগন্য পরিচালনা কমিটির অগণ্য সদস্যদের ভুমিকা কি থাকে ? সরকারী নির্দেশনা তোয়াক্ষা না করা প্রতিষ্ঠান প্রধানগণের ভুমিকা কি থাকা দরকার ?
জীবনের শুরুতেই দূর্নীতির ঘ্যাড়াকলে চাপা পড়ে কোমলমতি এসব শিক্ষার্থীরা তাহলে প্রজন্ম আমাদের দেবে কি ? স্বকীয় ভুমিকায় সকলকে এসব পরিশোধন করা একান্ত প্রয়োজন।
 
সম্প্রতি শিক্ষা বোর্ডের প্রকাশিত এক নোটিশের আলোকে সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধানগণকে জানিয়ে দেয়া হয়েছে কোন অবস্থাতেই বোর্ড নির্ধারিত ফি: ব্যতীত অতিরিক্ত টাকা আদায় করা যাবে না।
 
নির্বিঘেœ এসব তথ্য প্রদানে সকল অভিভাবক, শিক্ষার্থীদের অনুসন্ধানী মনকে জাগ্রত করে চোখ, কান খোলা রেখে বৈষম্যের অবসানে নিরন্তর-www.csb24.com কে সহযোগিতা কামনা করছি।
ইমেইল করুন : [email protected]
স্যোশাল মিডিয়ায় যুক্ত হতে  https://www.facebook.com/csb2news লাইক দিন।