ঢাকা, রোববার, ৩ জুলাই ২০২২

বৌদ্ধ সংস্কৃতির দেশগুলোর সঙ্গে পর্যটন বাড়াবে বাংলাদেশ

প্রকাশ: ২০১৫-১২-২৮ ১৬:০৮:২৪ || আপডেট: ২০১৫-১২-২৮ ১৬:০৮:২৪

বৌদ্ধ সংস্কৃতির দেশগুলোর সঙ্গে পর্যটন বাড়াবে বাংলাদেশ

থাইল্যান্ড, মায়ানমার, ভিয়েতনাম, কম্বোডিয়া, ভুটানসহ বৌদ্ধ সংস্কৃতি লালনকারী দেশগুলোর সঙ্গে পর্যটন সম্পর্ক বাড়াবে সরকার। তারই সূত্র ধরে, বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরের প্রস্তাবের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ সোমবার সকালে সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বৈঠক অনুষ্ঠিত হয়। দুপুরে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম।

তিনি জানান, বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে এমওইউ অন কো-অপারেশন ইন দ্য ফিল্ড অব ট্যুরিজম বিটউইন বাংলাদেশ অ্যান্ড থাইল্যান্ড স্বাক্ষরের প্রস্তাবের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সচিব বলেন, থাইল্যান্ড, মায়ানমার, ভিয়েতনাম, ভুটানসহ বৌদ্ধ সংস্কৃতি লালনকারী দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদার করতে উদ্যোগ নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

প্রস্তাবটি থাইল্যান্ডের কাছ থেকেই এসেছে জানিয়ে তিনি বলেন, থাইল্যান্ড সরকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে প্রস্তাবটি পাঠিয়েছে। বাংলাদেশ ও থাইল্যান্ড- দুই দেশের মধ্যে একটি সমঝোতা চুক্তির খসড়া হয়েছে। মন্ত্রিসভা অনুমতি দিলে নিজেদের মধ্যে এটি স্বাক্ষরিত হবে। :: কালের কণ্ঠ