ঢাকা, শনিবার, ২ জুলাই ২০২২

ইউএনও’র নির্দেশের পরও মরিচ্যা বাজারের অবৈধ স্থাপনা উচ্ছেদ হয়নি !

প্রকাশ: ২০১৫-১২-২৫ ২৩:২৭:৫৫ || আপডেট: ২০১৫-১২-২৫ ২৩:২৭:৫৫

 

এম. দুলাল মিয়া, উখিয়া :

উপজেলার সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ হলেও এখনো উচ্ছেদ হয়নি দূর্ভোগের হাটবাজার মরিচ্যা বাজারের সেই অবৈধ স্থাপনা। ফলে জন দূর্ভোগ চরম আকরে ধারণ করছে। জানা যায়, উপজেলার বিভিন্ন হাটবাজরের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হলেও এখনো উচ্ছেদ হয়নি উপজেলার অন্যতম জনবহুল হাটবাজার মরিচ্যা বাজারের অবৈধ স্থাপনা।

এদিকে মরিচ্যা বাজার এলাকার সচেতন জনসাধারণের অভিযোগের ভিত্তিতে উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ মাঈন উদ্দিন মরিচ্যা বাজারের অবৈধ স্থাপনা গুলো উচ্ছেদ করার জর‌্য নির্দেশ প্রদান করলেও এখনো উচ্ছেদ করা হয়নি। ফলে জনদূর্ভোগ চরম আকার ধারণ করছে।

জানা যায়, বিগত ২০০৮ সালের তত্ত্বাবধায়ক সরকারের আমলে দেশের সকল অবৈধ স্থাপনা উচ্ছেদে কার্যকরী ভূমিকা রেখেছিল সরকার। সে সময় মরিচ্যা বাজারের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হলেও এরপর আর কোন উচ্ছেদ অভিযান পরিচালিত হয়নি।এদিকে চলতি বছর উপজেলার সকল হাটবাজারে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হলেও মরিচ্যা বাজারের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়নি। ফলে দিন দিন দখলবাজ ও ভূমিদস্যুদের দখল হয়ে নিশ্চিহ্ন হয়ে পড়েছে মরিচ্যা হাটবাজারটি।

এদিকে উখিয়া উপজেলার পালংখালী, উখিয়া সদর, বৃহত্তম কোটবাজারে প্রশাসনের উদ্দ্যোগে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালনা করা হলেও উপজেলার অন্যতম ব্যস্ততম হাটবাজার মরিচ্যা বাজারের কোন ধরণের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান করা হয়নি। ফলে জনসাধারণের অভিযোগের ভিত্তিতে  বৃহস্পতিবার উপজেলা নির্বাহী অফিসার মরিচ্যা বাজার পরিদর্শন করে অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ প্রদান করেন। অন্যদিকে নির্বাহী অফিসারের নির্দেশের ২৪ঘন্টা অতিবাহিত হলেও এখনো পর্যন্ত বাজারের অবৈধ স্থাপনা সরিয়ে ফেলা হয়নি।

মরিচ্যা পালং সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অভিযোগ করে জানান, পশ্চিম মরিচ্যার ৫হাজার জনগোষ্ঠি মরিচ্যা বাজারস্থ মাছ বাজার সড়ক দিয়ে চলাচল করে। এদিকে এ সড়কটি স্থানীয় কিছু দখলবাজ চক্র তাদের নিজস্ব সম্পদের মতো করে বাজার বসিয়ে জনসাধারণের চলাচলে মারাত্মক বিঘœ সৃষ্টি করে আসছে। অপরদিকে মরিচ্যা আরকান সড়কের উভয় পাশে জনসাধারণ চলাচলের স্থানে (ফুটপাতে অর্থাৎ পায়ে হাটার স্থান) ঝুপড়ি দোকান বসিয়ে অবৈধ ভাবে মাসোহারা আদায় করে আসছে দীর্ঘদিন ধরে। যার কারণে অল্প লোক সমাগমে তীব্র যানযটের সৃষ্টি হয় এ হাটবাজারে। এসব যানযট নিরসন, জনসাধারণের চলাচলের সুবিধার্তে মরিচ্যা বাজারের অবৈধ স্থপনা উচ্ছেদের জোর দাবি জানিয়েছেন সচেতন মহল। তরুণ ব্যবসায়ী গিয়াস উদ্দিন জানান, পরিষ্কার পরিচ্ছন্ন হাটবাজার স্থাপন করতে হলে অবৈধ দখল উচ্ছেদের বিকল্প নেই। তিনি এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসারের হস্তক্ষেপ কামনা করেন।