ঢাকা, বুধবার, ২৯ জুন ২০২২

২৩৪ পৌরসভায় ৯২৩ মেয়রপ্রার্থী : বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ৬

প্রকাশ: ২০১৫-১২-১৪ ২২:৪১:৪৭ || আপডেট: ২০১৫-১২-১৪ ২২:৪১:৪৭

২৩৪ পৌরসভায় ৯২৩ মেয়রপ্রার্থী : বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ৬ মেয়র

পৌরসভা নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন পর্যন্ত মেয়র পদে ১৬২ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন।
নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্ম-সচিব জেসমিন টুলী জানান, বর্তমানে ২৩৪ পৌরসভায় মেয়র পদে প্রতিদ্বন্দ্বি প্রার্থী রয়েছেন ৯২৩ জন। এরমধ্যে রাজনৈতিক দলের মনোনীত প্রার্থী ৬৫২ জন। প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগের ২৩৪ জন, বিএনপি’র ২২০ জন, জাতীয় পার্টি জেপির ৭৩ জন, জাসদের ২০ জন, এনপিপি’র ১৭ জন, ইসলামী আন্দোলনের ৫৬ জন, অন্যান্য দলের ৩২ জন ও স্বতন্ত্র ২৭১ জন প্রার্থী রয়েছেন।
নির্বাচন কমিশন সচিবালয়ের পরিচালক (জনসংযোগ) আসাদুজ্জামান আরজু জানান, ৬টি পৌরসভায় একক প্রতিদ্বন্দ্বি প্রার্থী রয়েছেন। সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা গণবিজ্ঞপ্তি জারি করে তাদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করবেন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ৬ জনই আওয়ামী লীগ মনোনীত বলে জানা গেছে। তিনি জানান, এই নির্বাচনে সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী দাঁড়িয়েছে ২ হাজার ৫৩৩ জন।
ঘোষিত তফসিল অনুযায়ী, ২৩৪ পৌরসভায় ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। রোববার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল।
ইসির উপ-সচিব সামসুল আলম জানান, প্রতিদ্বন্দ্বি প্রার্থীদের সোমবার সকালে প্রতীক বরাদ্দ দিয়েছেন রিটার্নিং কর্মকর্তারা। দল মনোনীতরা দলীয় প্রতীক, স্বতন্ত্র মেয়র এবং সাধারণ ও সংরক্ষিত মেয়র প্রার্থীরা সংরক্ষিত তালিকা থেকে পছন্দের প্রতীক বরাদ্দ পেয়েছেন।
৩ ডিসেম্বর মনোনয়নপত্র জমার শেষ দিনে মেয়র পদে ১ হাজার ২১৩ জন প্রার্থী ছিলেন। ৫ ও ৬ ডিসেম্বর মনোয়নপত্র যাচাই-বাছাই শেষে মেয়র পদে মোট ১ হাজার ৫৬ জন বৈধ প্রার্থী ছিল। এরমধ্যে রাজনৈতিক দলের মনোনীত ৬৭১ জন প্রার্থী এবং স্বতন্ত্র প্রার্থী ছিল ৩৮৫ জন। আপিলে প্রার্থিতা ফিরে পান আরো ২৭ জন। মেয়র প্রার্থী সংখ্যা দাঁড়ায় ১ হাজার ৯০ জন। রোববার প্রত্যাহারের শেষ দিন ১৬২ জন তাদের প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। এখন ভোটের লড়াইয়ে রয়েছেন ৯২৩ প্রতিদ্বন্দ্বী। সুত্র: কালেরকণ্ঠ