ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২

দারিদ্র্য বিমোচনে উন্নয়ন সহযোগী সংস্থাগুলোর প্রতি আহবান : স্পিকার

প্রকাশ: ২০১৫-১১-০৫ ১৯:৫৮:৫৭ || আপডেট: ২০১৫-১১-০৫ ১৯:৫৮:৫৭

image_137767.shirin_sharmin
স্পিকার ও সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সরকার দারিদ্র্য বিমোচনকে সর্বোচ্চ প্রাধান্য দিয়েছে উল্লেখ করে এ ব্যপারে উন্নয়ন সহযোগী সংস্থাগুলোকে আরো অধিক সহায়তার আহবান জানিয়েছেন।

আজ রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি অডিটোরিয়ামে প্ল্যানিং কমিশন আয়োজিত জাতীয় সামাজিক সুরক্ষা কৌশল (এনএসএসএস) এর উদ্বোধনী অনুষ্ঠানে এ আহবান জানান।
তিনি বলেন, বর্তমান সরকার প্রণীত সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পণা, রুপকল্প -২০২১, প্রেক্ষিত পরিকল্পণা ২০১০ থেকে ২০২১সহ সকল দলিলে দারিদ্র্য নিরসনকে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে।
স্পিকার বলেন, বর্তমানে প্রণীত জাতীয় সামাজিক সুরক্ষা কৌশলপত্র দারিদ্র্য নির্মূলে একটি সমন্বিত উদ্যোগ। এই কৌশলপত্র বাংলাদেশের দারিদ্র বিমোচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
স্পিকার বলেন, বাংলাদেশের দারিদ্র্য বিমোচন ও সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের সরকারের পাশাপাশি উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ অবদান রাখছে। তিনি দেশের এছাড়া দেশের হতদরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীদের প্রতি লক্ষ্য রেখে বিশেষ উন্নয়ন কর্মসূচী গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান।

পরিকল্পণামন্ত্রী ্্্ আ.হ.ম মুস্তফা কামালের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে পরিকল্পণা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন বক্তব্য রাখেন।

এছাড়াও বাংলাদেশে নিযুক্ত ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর পলিন টেমেসিস, ডিএফআইডি’র কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ সারাহ কুক বক্তৃতা করেন। বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের রিসার্চ ডিরেক্টর ড. বিনায়েক সেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এম. এম. আকাশ আলোচনায় অংশগ্রহণ করেন।

সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য সিনিয়র সচিব শামসুল আলম অনুষ্ঠানে জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশলপত্রের উপর একটি সংক্ষিপ্ত উপস্থাপনা পেশ করেন।

দারিদ্র্য, সংকটাপন্নতা ও প্রান্তিকীকরণ এই তিন সমস্যা মোকাবিলার উদ্দেশ্যে এবারই প্রথম জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশল প্রণয়ন করা হলো সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পণা, রুপকল্প -২০২১ বাস্তবায়নে সহায়ক ভূমিকা পালন করবে। :: কালের কণ্ঠ