ঢাকা, মঙ্গলবার, ২৮ জুন ২০২২

টেলিপোর্টারের মাধ্যমে কল্পনার যে কোনো স্থানে নিয়ে যাবে ফেসবুক

প্রকাশ: ২০১৫-১১-০৪ ১৩:৫৫:২৯ || আপডেট: ২০১৫-১১-০৪ ১৩:৫৫:২৯

image_286732.facebook_2963641b
csb24.com::
বিশ্বের সর্বাধিক জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক এবার নানা ব্যবসায় তাদের পদচারণা শুরু করেছে। এবার প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা টেলিপোর্টার বানাতে চায়, যা আপনাকে নিয়ে যাবে কল্পনার যে কোনো স্থানে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ম্যাশএবল।
সম্প্রতি ফেসবুকের প্রধান টেকনিক্যাল অফিসার মাইক স্ক্রয়েপফার বলেন, ফেসবুক একট কার্যকর টেলিপোর্টার বানাতে চায়। এ যন্ত্র মানুষকে কল্পনার যে কোনো স্থানে নিয়ে যাবে। তবে এটি মূলত ভার্চুয়াল রিয়ালিটি বা কল্প বাস্তব প্রযুক্তিরই উন্নত সংস্করণ হবে।
ডাবলিন ওয়েব সম্মেলনের আগে তিনি আরো বলেন, ‘ফেসবুক এমন একটি যন্ত্র বানাতে চায় যা আপনাকে চাহিদামতো যে কোনো স্থানে নিয়ে যেতে পারবে। ভৌগোলিক সীমাবদ্ধতা ছাড়াই এতে আপনার সঙ্গী হতে পারবে যে কোনো ব্যক্তি।’
বাস্তবে টেলিপোর্টার বলতে যা বোঝায়, ফেসবুক বিষয়টিকে সেভাবে বোঝাচ্ছে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। ফেসবুক মূলত ভার্চুয়াল রিয়ালিটির ব্যবস্থাটিকে উন্নত করছে। এতে যোগ করা হচ্ছে ‘ফিজিক্যাল ফিডব্যাক’, যা আপনার অনুভূতি পরিবর্তিত করে আপনি যে স্থানে যেতে চান সে স্থানের অনুভূতি দেবে।
সামাজিক যোগাযোগমাধ্যমটি ভার্চুয়াল রিয়ালিটির বিষয়টিকে আরো উন্নত করতে চাইছে। তবে এতে গড়পড়তা ফেসবুক গ্রাহকদের কোনো পরিবর্তন হবে না বলেই ধারণা করা হচ্ছে।
গত বছর ভার্চুয়াল রিয়ালিটি ফার্ম অকুলাস ভিআরকে কিনে নিয়েছে ফেসবুক। এতে প্রতিষ্ঠানটির ‘অকুলাস রিফট ভিআর’ হেডসেটের স্বত্ত্বও পেয়েছে ফেসবুক। এতে টাচ কন্ট্রোল ব্যবস্থায় ভার্চুয়াল রিয়ালিটিতে নিজের হাতও দেখা যায়।