ঢাকা, মঙ্গলবার, ২৮ জুন ২০২২

সম্মাননা হিসেবে নাইট উপাধি দেবে না অস্ট্রলিয়া

প্রকাশ: ২০১৫-১১-০২ ১৩:৫৫:২৬ || আপডেট: ২০১৫-১১-০২ ১৩:৫৫:২৬

AustraliaKnights
অনলাইন ডেস্ক
অস্ট্রেলিয়ান সরকার তার সম্মানজনক অ্যাওয়ার্ডসের তালিকা [দ্য অর্ডার অব অস্ট্রেলিয়া] থেকে ফের বাদ দিচ্ছে ‘নাইটস’ ও ‘ডেমস’ অ্যাওয়ার্ডস। সময়ের সঙ্গে মানানসই নয় বিধায় এ দুটি অ্যাওয়ার্ডস তালিকা থেকে বাদ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। এ বিষয়ে দেশটির মন্ত্রিসভার একটি পরামর্শে সম্মতি দিয়েছেন ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল আজ এক বিবৃতিতে একথা জানিয়েছেন।
এর আগে ১৯৮৬ সালেও একই কারণ দেখিয়ে ‘নাইটস’ ও ‘ডেমস’ অ্যাওয়ার্ডস দু্টি অনারারি অ্যাওয়ার্ডসের তালিকা বাদ দিয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু অস্ট্রেলিয়ার সদ্য সাবেক প্রধানমন্ত্রী টনি অ্যাবোট এক বছর আগে ফের অ্যাওয়ার্ডস দুটি পুনরুজ্জীবিত করেন। এরপর চলতি বছরের শুরুর দিকে অস্ট্রেলিয়ার জাতীয় দিবসে ব্রিটেনের রাণীর স্বামী প্রিন্স ফিলিপকে ‘নাইটস’ উপাধি প্রদান করেন অ্যাবোট যা নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়েছিলেন। এমনকি তখন তার নেতৃত্বও চ্যালেঞ্জের মুখে পড়েছিল। একজন সম্মানিত অস্ট্রেলিয়ানকে ‘নাইটস’ না দিয়ে প্রিন্স ফিলিপকে দেয়াতেই সমালোচিত হয়েছিলেন অ্যাবোট।
তবে ইতোমধ্যে যারা ‘নাইটস’ ও ‘ডেমস’ অ্যাওয়ার্ডস পেয়েছেন তাদের সম্মান কেড়ে নেয়া হবে না। এর মধ্যে প্রিন্স ফিলিপও পড়েন।জনসেবায় [পাবলিক সার্ভিস] গুরুত্বপূর্ণ অবদানের জন্য অ্যাওয়ার্ডস দুটি প্রদান করে অস্ট্রেলিয়া। খবর এপির