ঢাকা, রোববার, ২৬ জুন ২০২২

যেভাবে ব্যবহার উপযোগী করবেন ঢালাই লোহার বাসনপত্র

প্রকাশ: ২০১৫-১১-০২ ১৩:৩৬:২৭ || আপডেট: ২০১৫-১১-০২ ১৩:৩৬:২৭

image_285956.20110613-borough-furnace-cast-iron-pan-1
csb24.com::
ঢালাই লোহার পুরনো কড়াই, তাওয়া কিংবা অনুরূপ বাসনপত্র অনেকের বাড়িতেই রয়েছে। এসব সঠিকভাবে ব্যবহার না করে অনেকেই তা বাড়ির কোনে ফেলে রাখেন এবং ক্রমে তা ব্যবহারের অযোগ্য হয়ে যায়। ঢালাই লোহার বাসনপত্র বেশ কয়েকটি কারণে রান্নার জন্য উপযুক্ত। এগুলোতে যে তাপমাত্রা তৈরি হয় তা ভাজাভাজি কিংবা কিছু খাবার রান্নার জন্য অত্যন্ত উপযোগী। কিছু সহজ পদ্ধতি ব্যবহার করে এগুলো আবার ব্যবহারের যোগ্য করে তোলা যায়। এ লেখায় থাকছে তেমন কয়েকটি উপায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এলএ টাইমস।
১. পরিষ্কার করুন
ঢালাই লোহার বাসনপত্র বেশ কিছুদিন রেখে দিলে তাতে নিজে থেকেই মরিচা বা অনুরূপ ময়লা পড়ে। এ দূর করার জন্য ওভেন ক্লিনার ব্যবহার করুন। ওভেন ক্লিনার এতে ঘষে লাগিয়ে অপেক্ষা করুন। এরপর ময়লা নরম হয়ে এলে তা উঠিয়ে ফেলুন। একবারে ময়লা না উঠলে বারবার এ পদ্ধতি প্রয়োগ করুন। এভাবে কিছুটা পরিষ্কার হলে এলে তা ভালোভাবে ধুয়ে ফেলুন।
যেভাবে ব্যবহার উপযোগী করবেন ঢালাই লোহার বাসনপত্র

ওপরের হালকা ময়লা পরিষ্কার হয়ে এলে লাই ক্রিস্টাল (ক্ষারজাতীয় বস্তু) ব্যবহার করুন। এজন্য পাঁচ গ্যালন পানিতে এক পাউন্ড লাই ক্রিস্টাল দিন। মনে রাখবেন, আগে পানি দিয়ে তার ওপর লাই ক্রিস্টাল দিতে হবে। শুধু লোহার ওপর তা দিবেন না। এছাড়া এ সময় আপনার চোখ ও হাতের নিরাপত্তার জন্য যথাযথ ব্যবস্থা নিন। এরপর কয়েক দিন অপেক্ষা করে লোহার বাসনটি ধুয়ে ফেলুন। এতে যদি পরিষ্কার না হয় তাহলে পদ্ধতিটি পুনরায় প্রয়োগ করুন। এরপর একটি স্ক্রাবার ব্যবহার করে ঝকঝকে করে ধুয়ে নিন আপনার লোহার বাসনটি।

২. সিজনিং
আপনার লোহার বাসনটি যখন পরিষ্কার ও ঝকঝকে হয়ে গেল তখন তা সেভাবেই রাখার জন্য ব্যবস্থা নিতে হবে। অন্যথায় কিছুদিন পর তা আগের মতোই হয়ে যাবে। এক্ষেত্রে ব্যবহার করতে পারেন রান্নার বা খাবারের তেল। এক্ষেত্রে শণের তেল হতে পারে আদর্শ।
এজন্য আপনার লোহার বাসনটিকে ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় গরম করতে হবে। এরপর সাবধানে তাতে হালকা করে তেল লাগিয়ে দিতে হবে। এজন্য ব্যবহার করতে পারেন পেপার টাওয়েল। সম্পূর্ণ বাসনটিতে তেল মাখিয়ে তা পরিষ্কার করে আবার চুলায় দিতে হবে। এবার ৫০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় গরম করতে হবে এটি। এক ঘণ্টা পর চুলা বন্ধ করে তা ঠাণ্ডা হতে দিন। এ পদ্ধতি তিন থেকে পাঁচবার করতে পারলে ভালো হয়। এরপর আপনি নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন আপনার ঢালাই লোহার বাসনটি।

৩. যত্ন ও ব্যবহার
আপনার প্রিয় ঢালাই লোহার বাসনটি ঠিকভাবে ব্যবহার করতে পারলে বহুদিন একই রকম রাখা সম্ভব। এজন্য কয়েকটি জিনিস মনে রাখা চাই। এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো সাবান বা সাবান জাতীয় উপাদান ব্যবহার না করা। এটি পলিমারের কোটিং উঠিয়ে দেয় এবং লোহার বাসনের ক্ষতি করে। এক্ষেত্রে গরম পানিতে ঘষে ধুয়ে নিলেই সবচেয়ে ভালো হয়। প্রয়োজনে সামান্য লবণ ব্যবহার করে ধুয়ে নিতে পারেন। ব্যবহারের পর দ্রুত ধুয়ে নেওয়া এবং পানি মুছে ফেলা সবচেয়ে ভালো। নিয়মিত ব্যবহার করলে লোহার বাসন সুন্দর ঝকঝকে থাকবে। এতে রান্নাও করা যাবে সঠিক তাপমাত্রায়।