ঢাকা, রোববার, ৩ জুলাই ২০২২

সঠিক নাম বিষয়ে ফেসবুকের রসিকতা

প্রকাশ: ২০১৫-১১-০২ ১৩:০২:২৯ || আপডেট: ২০১৫-১১-০২ ১৩:০২:২৯

image_285942.facebook
csb24.com::
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক তাদের নিজস্ব নীতি অনুযায়ী ব্যবহারকারীদের ছদ্মনাম বা ডাক নাম নয় বরং সঠিক নাম জানতে চায়। তবে এ নাম বিষয়ে নানা সমালোচনাও রয়েছে। আর এসব সমালোচনার কারণে এবার তারা নাম বিষয়ে তাদের নীতিমালা বা পলিসি সংশোধন করেছে। এতে তারা জানিয়েছে সঠিক নাম প্রকাশ করলে সমকামী ও আদিবাসীদের সমস্যা হয়, যা দূর করার জন্য নাম নীতিমালায় তারা পরিবর্তন এনেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
ফেসবুকের সঠিক নামের নীতিমালার কারণে সমকামী ও মার্কিন আদিবাসীদের নানা সমস্যা হচ্ছে। তারা সঠিক নাম অনলাইনে প্রকাশ করলে হয়রানির আশঙ্কা করছেন। আর এ কারণে তারা নাম বিষয়ে নীতিমালা সংশোধন করেছে।
ফেসবুক সম্প্রতি জানিয়েছে, তারা তাদের নাম বিষয়ে নীতি সংশোধন করায় এখন আর সঠিক নাম প্রোফাইলে প্রকাশ না করলেও হবে। তবে এজন্য তাদের ঠিক কি কারণে নাম পরিবর্তন করা হয়েছে, তা জানাতে হবে। অ্যাকাউন্ট কনফার্ম করার সময়ে এ কাজটি করতে হবে বলেও জানিয়েছে ফেসবুক।
এক ঘোষণায় ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট (গ্রোথ) অ্যালেক্স স্কালজ বলেন, ‘এটি আমাদের সামাজিক কার্যক্রম পরিচালনা টিমের পক্ষে পরিস্থিতি বুঝতে সহায়তা করবে।’
নাম বিষয়ে নতুন নীতিমালায় ব্যাখ্যা দেওয়ার বিষয়টি চালু করায় নাম পরিবর্তনের কারণ, সম্ভাব্য পরিবর্তনের ধরন ও তথ্য সম্পর্কে ফেসবুক কর্তৃপক্ষ জানতে পারবে বলে মনে করেন অ্যালেক্স।
এছাড়া নাম পরিবর্তনের সম্পূর্ণ প্রক্রিয়াটিই ফেসবুক বদলে ফেলছে। এতে পরবর্তীতে কোনো সরকারি আইডি প্রয়োজন হবে না। এ বিষয়টি কার্যকর হবে আগামী ডিসেম্বর মাস থেকে।