ঢাকা, শনিবার, ২ জুলাই ২০২২

প্রচলিত পে-স্কেলেই বেতন পাবেন প্রাথমিকের শিক্ষকরা

প্রকাশ: ২০১৫-১১-০১ ১৪:২২:২৬ || আপডেট: ২০১৫-১১-০১ ১৪:৩৫:৩০

অনলাইন ডেস্ক
স্বতন্ত্র বেতন-স্কেল নয়, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা প্রচলিত পে-স্কেলেই বেতন-ভাতা পাবেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রবিবার সকালে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা তাদের দাবি নিয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি একথা বলেন। এসময় তারা মন্ত্রীর কাছে তাদের ৫ দফা দাবি তুলে ধরেন।

তখন অর্থমন্ত্রী বলেন, আজ রবিবার সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীর সঙ্গে বৈঠক আছে। সেখানে এসব নিয়ে কথা বলবো। এই প্রথম কেউ আমাকে বিষয়গুলো জানাতে এলো। এর আগে আপনাদের (শিক্ষকদের) বিষয়ে আমাকে কেউ কিছু জানাননি। দেখা যাক, কি করা যায়।

তবে শিক্ষকদের জন্য স্বতন্ত্র কোনো পে-স্কেলের পরিকল্পনা নেই বলে জানিয়ে তিনি বলেন, প্রচলিত পে-স্কেলেই বেতন-ভাতা পাবেন তারা।
muhit
বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক ঐক্যজোটের ৫ দফা দাবি হলো: ৮ম পে-স্কেলে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকদের বেতন-স্কেল প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকদের নিচের ধাপেই নির্ধারণ, প্রধান শিক্ষক পদে সরাসরি নিয়োগ বন্ধ করে সহকারী শিক্ষক পদ থেকে এন্ট্রিপদ ধরে সব আর্থিক সুবিধাসহ শতভাগ পদোন্নতি প্রদান, ৮ম জাতীয় বেতন স্কেলে টাইম স্কেল বহালসহ যথাসময়ে যোগদান তারিখ অনুযায়ী বার্ষিক ইনক্রিমেন্ট ১০ শতাংশ চক্রবৃদ্ধিহারে দেয়া, সদ্য জাতীয়করণ করা প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের সহকারী শিক্ষক পদে পদায়ন করে জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি দেয়া এবং প্রাথমিক ডিপার্টমেন্টকে নন-ভ্যাকেশনাল ডিপার্টমেন্ট হিসেবে ঘোষণা।

শিক্ষকরা জানান, তারা দীর্ঘদিন ধরে একই পদে রয়েছেন। এর মধ্যে খুবই কম বয়সী কেউ প্রধান শিক্ষক হয়ে সরাসরি নিয়োগ পেয়ে এসেছেন। এতে তারা মর্যাদায় আঘাত পেয়েছেন।