ঢাকা, সোমবার, ৪ জুলাই ২০২২

নাটোরে চিকিৎসা বঞ্চিত হাজারো পরিবার

প্রকাশ: ২০১৫-১১-০১ ১৪:০৯:০৮ || আপডেট: ২০১৫-১১-০১ ১৪:০৯:০৮

image_285586.medical photo
csb24.com::
নাটোরের বাগাতিপাড়া উপজেলার ফাগুয়াড়দিয়াড় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে সকল পদ শূন্য থাকায় চিকিৎসা বঞ্চিত প্রায় কয়েক হাজার পরিবার ।

সংশ্লিষ্ট ও স্থানীয় সূত্রে জানা যায় উপজেলার এই স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি ২০০৭-০৮ অর্থ বছরে স্বাস্থ্য প্রকোশলী অধিদপ্তর (এইচইডি) বাস্তবায়ন করে। স্বাস্থ্যকেন্দ্রটি স্থাপনের প্রায় সাত বছর পেরিয়ে গেলেও শূন্যপদ মঞ্জুরী হয়নি। উপসহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার, ফার্মাসিস্ট, পরিবার কল্যাণ পরিদর্শিকা,আয়া ও নিরাপত্তা প্রহরী পদ মঞ্জুর না হওয়ার ফলে বিশেষ করে মা ও শিশু সহ প্রায় কয়েকহাজার পরিবার চিকিৎসা সেবা থেকে বঞ্চিত। আরও জানা যায় বর্তমানে সপ্তাহের দুদিন মঙ্গলবার ও বৃহস্পতিবার উপজেলার লোকমানপুর এবং দয়ারামপুর স্বাস্থ্য কেন্দ্রের ডাক্তার চিকিৎসা দিতে আসলেও তারা ১ থেকে ২ ঘণ্টার বেশি সময় থাকেনা। আবার কোনও সপ্তাহে ডাক্তার আসেনা বলে স্থানীয়রা অভিযোগ করেন।
স্থানীয় হাবিবুর রহমান মজনু জানান বিশেষ করে মা ও শিশু চিকিৎসা নিতে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের দূরত্ব হওয়ায় চিকিৎসা নিতে রোগীদের সমস্যা সৃষ্টি হয়। এ ব্যাপারে উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার মোঃ খাদেমুল ইসলাম বলেন ৫টি পদ মঞ্জুর না হওয়ায় ঐ ইউনিয়নের জনসাধারণের চিকিৎসা সেবা থেকে যাতে বঞ্চিত না হয় চিকিৎসা সেবা যাতে অব্যাহত থাকে সেজন্য লোকমানপুর ও দয়ারামপুর স্বাস্থ্য কেন্দ্র থেকে সপ্তাহের দুদিন চিকিৎসা প্রদানের জন্য ডাক্তার যাচ্ছে। এছাড়াও স্বাস্থ্য কেন্দ্রটি রক্ষণাবেক্ষণের জন্য প্রহরীর ব্যবস্থা প্রক্রিয়াধীন আছে। ৫টি পদ মঞ্জুরীর জন্য স্থানীয় এম.পি মহোদয়ের মাধ্যমে প্রয়োজনীয় কাগজপত্রাদী দপ্তরে পাঠানো হয়েছে। চিকিৎসা বঞ্চিত কয়েক হাজার পরিবারের কথা বিবেচনাকরে, ফাগুয়াড়দিয়াড় ইউনিয়নের মানুষের স্বাস্থসেবা নিশ্চিত করতে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রেটিতে লোকবল নিয়োগ পেতে অতিদ্রুত প্রয়োজনিয় ব্যাবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে জোর দাবি জানান স্থানীয়রা।