ঢাকা, বুধবার, ২৯ জুন ২০২২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তিপরীক্ষা শুরু হচ্ছে ১নভেম্বর

প্রকাশ: ২০১৫-১০-৩১ ১৩:৩০:৪৬ || আপডেট: ২০১৫-১০-৩১ ১৩:৩১:৫২

সি.এস.বি২৪।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ সেশনে ভর্তিযুদ্ধ শুরু হচ্ছে রোববার থেকে এবং শেষ হবে ৯ নভেম্বরে। ‘এ’ ও ‘জে’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে এ ভর্তিযুদ্ধ শুরু হবে।

বিশ্ববিদ্যালয়ের সুত্রে জানা গেছে এবছর বিশ্ববিদ্যালয়ের ৮টি অনুষদের ৪ হাজার ৬৫৩টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ২ লক্ষ ১১ হাজার ৯৫২টি। যা বিগত কয়েক বছরের চেয়ে রেকর্ড সংখ্যক আবেদন। গত বছর আবেদন জমা পড়েছিল ১ লক্ষ ৭৯ হাজার ৫৭৩টি। এছাড়াও এ বছর প্রতি সিটের বিপরীতে ৪৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী লড়াই করবে।

এদিকে ভর্তি পরীক্ষা চলাকালে নিরাপত্তা নিশ্চিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। এসময় একাধিক ভ্রাম্যমান আদালত, র‍্যাব, পুলিশ, ডিএসবিসহ ২০টির ও বেশী স্পটে ৩৫০ জন পুলিশ দায়িত্ব পালন করবে জানা গেছে।
ক্যাম্পাসের বাইরে হাটহাজারী কলেজ, বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি (বায়েজিদ) প্রিমিয়ার ইউনিভার্সিটি ও এনায়েত বাজার মহিলা কলেজের কেন্দ্রগুলোতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার হলে ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগাযোগ করা যায় এমন কোন ইলেক্ট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষার কেন্দ্রে প্রবেশের ভর্তিচ্ছুদের নিষেধ করা হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নেতারা জানান, চলমান ৮ম পে স্ক্যাল বিরোধী আন্দোলন থাকলেও শিক্ষার্থীদের দুর্ভোগের কথা চিন্তা করে তারা ভর্তি পরীক্ষা নেবেন।

এদিকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পদচারনায় মুখর হতে শুরু করেছে চবি ক্যাম্পাস। কেউ কেউ পরীক্ষার দুই তিন আবার কেউ একদিন আগেই ক্যাম্পাসে আসছেন তারা। থাকছেন বড় ভাইবোনদের সাথে বিভিন্ন হলে ও কটেজে।