ঢাকা, শনিবার, ২ জুলাই ২০২২

রাশিয়া এখন আর পরাশক্তি নয়: যুক্তরাষ্ট্র

প্রকাশ: ২০১৫-১০-৩১ ১১:১২:৪৭ || আপডেট: ২০১৫-১০-৩১ ১১:১২:৪৭

image_285171.13
csb24.com::
রাশিয়া এখন আর পরাশক্তি নয় মন্তব্য করে যুক্তরাষ্ট্র বলেছে, সাবেক সোভিয়েত ইউনিয়নের তুলনায় বর্তমানে বিশ্বে মস্কোর প্রভাব সীমিত। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবন ও দপ্তর হোয়াইট হাউজের প্রেস সচিব জোস আরনেস্ট শুক্রবার সাংবাদিকদের বলেন, রাশিয়ার আর এখন কোনো পরাশক্তি নয়। গত কয়েক সপ্তাহের পর্যালোচনায় দেখা গেছে, দেশটির অর্থনীতি দুর্বল এবং ক্রমশ খারাপের দিকে যাচ্ছে। তারা এখন বিশ্বের পঞ্চদশ বৃহত্তম অর্থনীতির দেশ এবং স্পেনের চেয়েও পিছিয়ে তাদের অবস্থান। আরনেস্ট বলেন, এক সময় সাবেক সোভিয়েত ইউনিয়ন যে ধরনের প্রভাব রাখত এখন রাশিয়ার তা নেই।

গত চার বছর ধরে গৃহযুদ্ধ চলতে থাকা সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সমর্থনে গত ৩০ সেপ্টেম্বর থেকে সেখানে বিমান চালাচ্ছে রাশিয়া। আসাদের বিরোধিতাকারী যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা রাশিয়ার এ পদক্ষেপের সমালোচনা করে আসছে। বছরখানেক আগে থেকে ইরাক ও সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী আইএসের বিরুদ্ধে বিমান হামলা চালিয়ে এলেও ততোটা সফল হয়নি যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো। এ পরিস্থিতিতে আইএস দমনের কথা বলে রাশিয়া সিরিয়ায় হামলা শুরু করলেও এই জঙ্গি গোষ্ঠীসহ আসাদবিরোধী সশস্ত্র গ্রপগুলো তাদের হামলার লক্ষ্যবস্তু হচ্ছে। এ পরিস্থিতিতে কথিত আইএসবিরোধী লড়াইয়ে বিদ্রোহী গ্রুপগুলোকে সহায়তার জন্য যুক্তরাষ্ট্র সিরিয়ায় স্পেশাল ফোর্স পাঠাচ্ছে বলে শুক্রবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

এদিকে চলতি সপ্তাহের শুরুর দিকে কোরীয় উপদ্বীপের কাছে জাপান সাগরে যুক্তরাষ্ট্রের রণতরী ইউএসএস রোনাল্ড রিগ্যানের কাছে চলে আসা রাশিয়ার দুটি জঙ্গি বিমানকে সরিয়ে দেওয়া হয় বলে আরনেস্ট জানিয়েছেন। তিনি বলেন, বোমারু বিমানগুলোকে ঠেকাতে রণতরীর এয়ারউইং ৫ থেকে চারটি এফএ-১৪ বিমান ওড়ানো হয় এবং ইউএসএস রোনাল্ড রিগানের কার্য সীমানার বাইরে যাওয়া পর্যন্ত সেগুলো অনুসরণ করে বিমান চারটি। এটা আন্তর্জাতিক সমুদ্রসীমা এবং আন্তর্জাতিক আকাশসীমা। সিরিয়া ও ইউক্রেইন ইস্যুতে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের মতপার্থক্যের কথা স্বীকার করেন হোয়াইট হাউজ মুখপাত্র।