ঢাকা, রোববার, ৩ জুলাই ২০২২

সামগ্রিক উন্নয়নের একটি অংশ পার্বত্য চট্টগ্রাম – ড. শিরীন শারমিন চৌধুরী

প্রকাশ: ২০১৫-১০-৩১ ১০:৫৬:১০ || আপডেট: ২০১৫-১০-৩১ ১০:৫৬:১০

download
জুঁই চাকমা ::
বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের একটি অংশ পার্বত্য চট্টগ্রাম, “বাংলাদেশে অলাইন মিডিয়ার উন্নয়ন ও বাংলাদেশকে একটি ডিজিটাল রাষ্ট্রে পরিণত করতে আলাদা আইনের প্রয়োজন হলে জাতীয় সংসদে সেটা গুরুত্ব পাবে।” বাংলাদেশের প্রথম নারী স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তার কার্যালয়ে গত ২৭ অক্টোবর সিএইচটিমিডিয়া টুয়েন্টিফোর ডটকমকে দেওয়া এক সাক্ষাতকারে এসব কথা বলেন।

নারীর ক্ষমতায়নের দৃষ্টান্ত স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ২০০০ সালে যুক্তরাজ্যের এসেক্স বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে পিএইচডি লাভ করেন, সাবেক মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, কমনওয়েলথ পার্লামেন্টারী এসোসিয়েশনের চেয়ারপাসনসহ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছেন। নারীর ক্ষমতায়নের জন্য পুরষ্কার প্রাপ্ত এই নেতা- নারীর ক্ষমতায়ন, পার্বত্য অঞ্চলের স্বাস্থ্য শিক্ষা ও মানবসম্পদ উন্নয়ন, দেশের উন্নয়নে অনলাইন মিডিয়ার ভুমিকা ও বাংলাদেশ ডিজিটাল করার জন্য সরকারের পদক্ষেপ ইত্যাদি গুরুত্বপুর্ণ বিষয়ে স্বাক্ষাতকার প্রদান করেন।

উল্লেখ্য বাংলাদেশকে একটি আধুনিক ও ডিজিটাল রাষ্ট্রে পরিনত করার জন্য বর্তমান সরকারের ক্ষমতাসীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছিলেন “ডিজিটাল বাংলাদেশ” ভিশন ২০২১।