ঢাকা, রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১

সাহিত্যে নোবেল পেলেন ফ্রান্সের প্যাট্রিক মোদিয়ানো

প্রকাশ: ২০১৪-১০-০৯ ২০:১১:০৩ || আপডেট: ২০১৪-১০-০৯ ২০:১১:০৩

nobel_156993
অনলাইন ডেস্ক::
এ বছর সাহিত্যে নোবেল পেয়েছেন ফরাসি লেখক প্যাট্রিক মোদিয়ানো। বৃহস্পতিবার স্টকহোমে রয়্যাল সুইডিশ একাডেমি ২০১৪ সালের নোবেল সাহিত্য পুরস্কারের জন্য প্যাট্রিক মোদিয়ানোর নাম ঘোষণা করেন।

এ উপলক্ষে সুইডিশ একাডেমি আয়োজিত সংবাদ সম্মেলনে বলা হয়, স্মৃতিচারণমূলক সাহিত্যকর্মের মাধ্যমে মানব জীবনের সবচেয়ে অবিচলিত ভবিতব্যকে তুলে আনা এবং মানুষের নৈমিক্তিক জীবনে দখলি সত্ত্বার নানা দিক উন্মোচনের স্বীকৃতি হিসেবে তাকে এ পুরস্কার দেয়া হয়েছে।

১৯৪৫ সালের ৩০ জুলাই ফ্রান্সের রাজধানী প্যারিসের শহরতলীতে মোদিয়ানোর জন্ম। বাবা ছিলেন ব্যবসায়ী আর মা পেশায় অভিনেত্রী। স্কুল জীবনে জ্যামিতির এক শিক্ষক লেখালেখিতে তাকে উদ্ধুদ্ধ করেন। তারই অনুপ্রেরনায় ১৯৬৮ সালে প্রথম উপন্যাস লা প্লেস দ্য এল লেখেন প্যাট্রিক মোদিয়ানো। তার লেখা উপন্যাসের অধিকাংশ জীবনালেখ্য উপজীব্য প্যারিসের নগরজীবন। তার গল্প উপন্যাস মূলত আত্মজীবনী কেন্দ্রিক। এ পর্যন্ত স্প্যানিস, সুইডিস ও জার্মান ভাষায় তার উপন্যাস অনুদিত হয়েছে। তার লেখা বিখ্যাত দুটি ইংরেজী ভাষায় প্রকাশিত উপন্যাসের নাম হলো, রিং রোডস: আ নোভেল (১৯৭২) এবং হানিমুন (১৯৯২)। উপন্যাসের বাইরে মোদিয়ানো সিনেমার চিত্রনাত্র এবং শিশুতোষ বই লিখেও সুনাম অর্জন করেছেন।

প্রথা অনুযায়ী আগামী ১০ ডিসেম্বর নোবেল পুরস্কারের প্রবর্তক আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে সুইডেনের স্টকহোমে আনুষ্ঠানিকভাবে সাহিত্যে নোবেলজয়ী প্যাট্রিক মোদিয়ানোর হাতে পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনার (১১ লাখ ডলার) তুলে দেয়া হবে।