ঢাকা, বুধবার, ২৯ জুন ২০২২

প্রতিবন্ধী ভাতা বাড়ানোর চেষ্টা করছি: সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

প্রকাশ: ২০২২-০৫-১৬ ১৫:৫০:০০ || আপডেট: ২০২২-০৫-১৬ ১৫:৫০:০০

বার্তা পরিবেশকঃ

প্রতিবন্ধী ব্যক্তিদের যে ভাতা দেওয়া হয় তা পর্যাপ্ত নয় বলে মন্তব্য করেছেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী। তিনি বলেন, ‌‌‘প্রতিবন্ধীদের প্রতি মাসে ৭৫০ টাকা করে ভাতা দেওয়া হয়। এই ভাতাটা আসলে তাদের জন্য কম হয়ে যায়। বর্তমানে বৈশ্বিক অর্থনীতির অবস্থা খারাপ। আমরা ভাতা বাড়ানোর চেষ্টা করছি, তবে তা কিছুটা সময় সাপেক্ষ।’

সোমবার (১৬ এপ্রিল) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে ‌‘প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ব্রেইলকৃত কর্মপরিকল্পনা ও প্রজ্ঞাপনের মোড়ক উন্মোচন’ অনুষ্ঠান তিনি এসব কথা বলেন। মানুষের জন্য ফাউন্ডেশন এই অনুষ্ঠানের আয়োজন করে।

প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী বলেন, ‌‘আমাদের এখন পরিকল্পনা প্রতিবন্ধীদের ভাতা বাড়ানোর আগে এখন যে ভাতা দেওয়া হয় সবাইকে তার আওতায় আনা। কারণ অনেকেই আছে ঠিকমতো ভাতা পায় না। তাই কেও যেন ভাতা থেকে বঞ্চিত না হয় সেদিকে আমরা জোর দিচ্ছি। আর এ বিষয়ে আমরা কিছু পরিকল্পনা গ্রহণ করেছি।’

প্রতিমন্ত্রী বলেন, ‘প্রতিবন্ধীরা স্বাভাবিক জীবন-যাপন করতে পারে না, তাই বলে তারা পিছিয়ে না। প্রতিবন্ধী মানুষ একজন স্বাভাবিক মানুষের থেকে কোনও অংশে কম না। যেকোনও কাজে প্রতিবন্ধী ব্যক্তিদের আগ্রহ বেশি থাকে। কারণ তারা মনে করে কাজটা করতে পারলে হয়তো অনেক সামনে এগোতে পারবে। এ জন্য তারা মনোযোগের সঙ্গে কাজটা করে।’

অনুষ্ঠানে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০১৩ এর আলোকে গৃহীত ‌‘জাতীয় কর্মপরিকল্পনা ২০১৯’ একটি গুরুত্বপূর্ণ এবং প্রতিবন্ধী ব্যক্তির অধিকার সুরক্ষায় একটি কার্যকর পদক্ষেপ বলে মনে করছে মানুষের জন্য ফাউন্ডেশন।

এ কর্মপরিকল্পনার সুষ্ঠু বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ সরকারের কাছে কিছু সুপারিশ পেশ করে প্রতিষ্ঠানটি। সুপারিশ গুলো হলো:

১. গৃহীত কর্মপরিকল্পনা সম্পর্কে সব মন্ত্রণালয়কে ও সংশ্লিষ্ট বিভাগ অবহিত করা এবং কর্মপরিকল্পনায় উল্লেখিত মুখ্য ও সহায়ক কর্তৃপক্ষকে তাদের দায়িত্ব পালনে (শিক্ষা, স্বাস্থ্যসেবা, তথ্যপ্রযুক্তি, গণপরিবহন ইত্যাদি) নির্দেশনা প্রদান করা।

২. জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা সংক্রান্ত কমিটি কার্যকর করা এবং নিয়মিত সভা আয়োজন করা।

৩. জাতীয় সমন্বয় কমিটি এবং নির্বাহী কমিটির সভায় কর্মপরিকল্পনা বাস্তবায়নের অগ্রগতি নিয়মিত পর্যবেক্ষণ করা এবং মন্ত্রণালয়ভিত্তিক দায়িত্ব বন্টন করা।

৪. প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ এর আলোকে গৃহীত জাতীয় কর্মপরিকল্পনা-২০১৯ এর বাস্তবায়নের জন্য জাতীয় বাজেটে মন্ত্রণালয়ভিত্তিক বরাদ্দ রাখা।

উল্লেখ্য, সমাজসেবা অধিদফতরের চলমান জরিপ কার্যক্রম অনুযায়ী দেশে এখন পর্যন্ত মোট প্রতিবন্ধী ব্যক্তির সংখ্যা ২৫ লাখ ৫১ হাজার ৩৮৫ জন। যাদের মধ্যে দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তি ৩ লাখ ৫১ হাজার ৩০০ জন এবং শ্রবণদৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তি ১০ হাজার ৯২২ জন। প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ এ ১২ ধরনের প্রতিবন্ধিতা শনাক্ত করা হয়েছে। ১৯ ধরনের প্রতিবন্ধী ব্যক্তির মাঝে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিরা তাদের চাহিদা এবং তাদের প্রতি সাধারণ মানুষের প্রচলিত ধারণার জন্য ভিন্ন অবস্থানে রয়েছে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, মূল প্রবন্ধ উপস্থাপন করেন মানুষের জন্য ফাউন্ডেশনের সমন্বয়কারী নাজরানা ইয়াসমিন হীরা, বিশেষ অতিথির বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের উপসচিব (এনডিডি ও অটিজম) শবনম মুস্তারি, সমাজসেবা অধিদফতরের জাতীয় প্রকল্প পরিচালক ও কর্মসূচির পরিচালক অদ্বৈত কুমার রায়সহ অন্যরা।

সিএসবি-টুয়েন্টিফোর;১৬/৫ঃ(প-৩)