ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মে ২০২২

উত্তাল শ্রীলঙ্কায় স্বস্তির হাওয়া বইবে ক্রিকেট-সাফল্যে!

প্রকাশ: ২০২২-০৫-১৩ ২১:৩৫:২৬ || আপডেট: ২০২২-০৫-১৩ ২১:৩৫:২৬

চট্টগ্রাম প্রতিনিধিঃ

চরম অর্থনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কায় চলছে জরুরি অবস্থা। বিক্ষোভের মুখে সরে যেতে হয়েছে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে। নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন রনিল বিক্রমাসিংহে।

প্রধানমন্ত্রীর পদত্যাগের পরও শান্ত হয়নি পরিস্থিতি। দেশের যখন এই অবস্থা, শ্রীলঙ্কা ক্রিকেট দল টেস্ট খেলতে এসেছে বাংলাদেশে। উত্তাল শ্রীলঙ্কায় ক্রিকেট দিয়ে কিছুটা হলেও স্বস্তির হাওয়া বইয়ে দেওয়ার স্বপ্ন বুনছেন অধিনায়ক দিমুথ করুণারত্নে।

আজ (শুক্রবার) চট্টগ্রামে প্রথম দিনের অনুশীলন শেষে সংবাদমাধ্যমকে লঙ্কান টেস্ট অধিনায়ক বলেছেন, ‘দেশে যা হচ্ছে সবাই জানেন। কিন্তু আমরা এখানে ক্রিকেট খেলতে এসেছি। আমাদের পুরো মনোযোগ খেলায়। আমরা এই সময়ে যা করতে পারি, তা হলো দেশের মানুষকে ভালো ফল উপহার দেওয়া।

আমরা এটা নিয়েই ভাবছি।’ দ্বীপ দেশটিকে অনেকবারই আনন্দে ভাসিয়েছে ক্রিকেট। সংকটময় পরিস্থিতিতে ২২ গজ আবারও হয়ে উঠতে পারে তাদের আনন্দের উপলক্ষ। সেটি ভেবেই হয়তো দেশের মানুষকে ‘ভালো ফল’ উপহার দিতে চাইছেন লঙ্কান অধিনায়ক।

বাংলাদেশ সফরে এসে ঠিকঠাক অনুশীলন করতে পারেনি লঙ্কানরা। বিকেএসপিতে দুই দিনের প্রস্তুতি ম্যাচের বেশিরভাগ সময় বৃষ্টির পেটে গেছে। আজ জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামেও বৃষ্টির বাধায় পড়েছিল তারা। এদিন সকালে ঘণ্টাখানেক অনুশীলন চলার পর নামে প্রবল বৃষ্টি। মিনিট পনেরো বৃষ্টিতে বাধাগ্রস্ত হয়, পরে আবহাওয়া ভালো হলেও অনুশীলনে সেই ছন্দ ছিলো না।

তারপরও প্রস্তুতির কোনও ঘাটতি দেখছেন না করুণারত্নে, ‘আমরা শ্রীলঙ্কাতে কয়েক সপ্তাহ প্রস্তুতি নিয়েছি। শ্রীলঙ্কার কন্ডিশনও এরকমই। আমার মনে হয় না প্রস্তুতি ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়াতে কোনও তফাৎ তৈরি হবে। আমরা যথেষ্ট অনুশীলন করেছি। এখানেও আজ ভালো অনুশীলন সেশন গেলো। আমার মনে হয়, ছেলেরা টেস্ট খেলার জন্য তৈরি।’

শ্রীলঙ্কা সিরিজ খেলতে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে করোনায় আক্রান্ত হন সাকিব আল হাসান। বিসিবি সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, চট্টগ্রাম টেস্ট থেকে ছিটকে গেছেন বাঁহাতি অলরাউন্ডার। যদিও আজ করোনা নেগেটিভ হয়ে দলের সঙ্গে যোগ দিয়েছেন তিনি। আগামীকাল (শনিবার) অনুশীলনে তার অবস্থা পর্যবেক্ষণ করে নেওয়া হবে খেলার সিদ্ধান্ত।

প্রতিপক্ষের সবচেয়ে বড় তারকা খেলবেন কি খেলবেন না, সেটি নিয়ে দ্বিধায় লঙ্কানরা। যদিও করুণারত্নে বলছেন অন্য কথা, ‘সাকিব যখন ছিল (ছিটকে যাওয়ার আগে), তখনই তাকে নিয়ে একটা পরিকল্পনা তৈরি করা ছিল।

কাজেই তার জন্য সেই পরিকল্পনাই আছে। সে সেরা অলরাউন্ডার। সম্ভাব্য কী হতে পারে, সেসব ভেবেই আমরা পরিকল্পনা ঠিক করেছি। আমরা আমাদের সেরাটা দিয়ে চেষ্টা করবো। তারপর দেখা যাবে কী হয়।’

সিএসবি-টুয়েন্টিফোর; ১৩/৫-(শ)