ঢাকা, বুধবার, ২৫ মে ২০২২

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে ডেনমার্কের রাজকুমারী ম্যারি

প্রকাশ: ২০২২-০৪-২৬ ১৬:৫৮:২৩ || আপডেট: ২০২২-০৪-২৬ ২১:৫৯:৫৪

নিজস্ব প্রতিবেদক:
কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন। এ সময় আশ্রিত রোহিঙ্গাদের দৈনন্দিন জীবনযাপন ও নানা বিষয় নিয়ে তাদের কথা বলেন তিনি। তাঁর এই সফরকে ঘিরে পুরো উখিয়ায় জুড়ে কয়েক স্তরের নিরাপত্তা জোরদার করা হয়। সড়কের দুপাশে বিভিন্ন পয়েন্টে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্যদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।
মঙ্গলবার সকালে উখিয়া কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান রাজকুমারী ম্যারি। প্রথমে তিনি ৫ নম্বর ক্যাম্পে যান। পরে ৬ ও ৮ নম্বর ক্যাম্পের ডেনমার্কের সংস্থা ডেনিশ রিফিউজি কাউন্সিল পরিচালিত বিভিন্ন কর্মকাণ্ড ঘুরে ঘুরে দেখেন।
রাজকুমারী ক্যাম্পের পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণ কার্যক্রম পরিদর্শন করেন। নিজেও বৃক্ষরোপণ কার্যক্রমে অংশ নেন।
এ ছাড়াও রোহিঙ্গা শিবিরে  বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন এবং বাংলাদেশ সরকারের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে রাজকুমারী ক্যাম্পের মানবিক কার্যক্রম নিয়ে মতবিনিময় করেন।
পররাষ্ট্র কর্মকর্তাদের থেকে জানা যায়, রাজকুমারীর রোহিঙ্গা শিবির পরিদর্শনে দিনব্যাপী কর্মসূচিতে রয়েছে রোহিঙ্গাদের সঙ্গে মতবিনিময় ও বিকেলে উখিয়ার রাজাপালং ইউনিয়নে স্থানীয় জনগোষ্ঠীর মধ্যে ডেনিশ রিফিউজি কাউন্সিল পরিচালিত বিভিন্ন কর্মকাণ্ড পরিদর্শন করা।
উল্লেখ্য, তিন দিনের রাষ্ট্রীয় সফরে গত সোমবার সকালে বাংলাদেশে এসে বিকেলে একটি বেসরকারি বিমানে কক্সবাজারে পৌঁছান তিনি। বুধবার সকালে রাজকুমারী হেলিকপ্টারে সাতক্ষীরার উদ্দেশে কক্সবাজার ত্যাগ করবেন বলে জানান তারা।