ঢাকা, রোববার, ২৯ মে ২০২২

উখিয়ার ২২০ গৃহহীন পরিবার পাচ্ছেন মুজিববর্ষের ঘর

প্রকাশ: ২০২২-০৪-২৫ ০২:০২:৫৯ || আপডেট: ২০২২-০৪-২৫ ০২:০২:৫৯

 

নিজস্ব প্রতিবেদক:
কক্সবাজারের উখিয়া উপজেলায় ২২০টি গৃহহীন ও ভূমিহীন পরিবার পাচ্ছেন মুজিববর্ষের ঘর।

মঙ্গলবার সারাদেশে একযোগে ৩২ হাজার ৯০৪ গৃহহীন ও ভূমিহীন পরিবারকে মুজিববর্ষের উপহার স্বরূপ নতুন ঘর ও জমি প্রদান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, তৃতীয় পর্যায়ে উপজেলার পাঁচ ইউনিয়নের ২২০টি গৃহহীন ও ভূমিহীন পরিবারের মাঝে মঙ্গলবার মুজিববর্ষের ঘর ও জমি প্রদান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মুজিববর্ষের নতুন গৃহে বিশুদ্ধ পানি সরবরাহসহ বিদ্যুৎ সুবিধা ও পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা রয়েছে।

ঘর হস্তান্তরের সময় ২২০টি পরিবারের মাঝে রমজানের ইফতার সামগ্রীর ১টি করে প্যাকেট বিতরণ করা হবে এমনটি জানিয়ে উপজেলা প্রশাসন।

প্যাকেটে থাকবে ২ কেজি ছোলা, ১ কেজি মুড়ি, ১ কেজি খেজুর, ১ লিটার তেল, দেড় কেজি চিনি, পেয়াজ, মসলা দুধসহ নানা রকম ইফতার সামগ্রী।

এছাড়াও ২টি পাতিল, ১টি কড়াই, ১টি ফ্লোরম্যাট, ১ টি মশারীসহ কিচেন ও অন্যান্য সামগ্রীর একটি করে প্যাকেট দেওয়া হবে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো: আল মামুন জানান, জালিয়াপালং ইউনিয়নে ২৮টি, রত্নাপালং ইউনিয়নে ৩০টি, হলদিয়াপালং ইউনিয়নে ২০টি, রাজাপালং ইউনিয়নে ১০০টি ও পালংখালী ইউনিয়নে ৪২টি মুজিববর্ষের নতুন করে নির্মাণ করা হয়েছে। একই সাথে ভূমিহীন পরিবারগুলোকে খাস জমিও বরাদ্দ দেওয়া হবে।

উপজেলা নির্বাহী অফিসার ইমরান হোসাইন সজীব বলেন, উখিয়ায় ২২০টির মধ্যে ১২০টি ঘরের নির্মাণ কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। বাকি ১০০টি ঘর নির্মাণ শেষ হতে আরো সপ্তাহ খানেক লাগবে।

তিনি এও বলেন ২৬ এপ্রিল বেলা ১১টায় মাননীয় প্রধানমন্ত্রী উদ্বোধন ঘোষণার পর সমস্ত কাগজপত্র যথা- নামজারির খতিয়ান, ঘরের সার্টিফিকেট এবং দলিল প্রদান করা হবে উপজেলার গৃহহীন ও ভূমিহীনদের।’

এদিকে ঈদের আগে প্রধানমন্ত্রীর উপহার ‘নতুন ঘর’ পাবেন এমন খবরে খুশিতে আত্মহারা গৃহহীন মানুষ গুলো।